Criminal Laws

১ জুলাই থেকে দেশে কার্যকর হতে চলেছে সংহিতা আইন

জাতীয়

১৮৬০ সালে ব্রিটিশ আমলের তৈরি দেশের অপরাধ দমনে যে ফৌজদারি আইন বা ইন্ডিয়ান পেনাল কোড (আইপিসি) অ্যাক্ট আছে তা বদলাতে আনা হয়েছে ভারতীয় নয়া সংহিতা বিল। ১৮৯৮ সালের ‘ক্রিমিনাল প্রসিডিওর অ্যাক্ট’ ফৌজদারি দণ্ডবিধি বদলাতে আনা হয়েছে ‘ভারতীয় নাগরিক সুরক্ষা সংহিতা’ বিল। ১৮৭২ সালের ‘ইন্ডিয়ান এভিডেন্স অ্যাক্ট’র বদলে আসতে চলেছে ‘ভারতীয় সাক্ষ্য আইন।’ ব্রিটিশ আমলের এইসব আইন বাতিল করে লোকসভা ভোট মিটতেই আগামী ১ জুলাই থেকে নতুন তিনটি ফৌজদারি আইন কার্যকর করতে চলেছে কেন্দ্রীয় স্বরাষ্ট্র মন্ত্রীক। শনিবার স্বরাষ্ট্রমন্ত্রক সূত্রে এই খবর জানানো হয়েছে। 
দেশে দীর্ঘদিন ধরে চালু আইপিসি, সিআরপিসিএবং এভিডেন্স আইন বদলে গত বছর তড়িঘড়ি তিন নয়া ফৌজদারি সংহিতা বিল পাশ করে কেন্দ্র। গত বছর ২১ ডিসেম্বর বিল পাশের পর ২৫ ডিসেম্বর বিলে আইন প্রণয়নে অনুমোদন মেলে রাষ্ট্রপতির। এবারে সংহিতা আইন দেশে ১ জুলাই থেকে কার্যকর হতে চলেছে বলে তা জানিয়ে দিল কেন্দ্র। জুলাইতে তিন নয়া আইন চালু হলেও ন্যায় সংহিতা আইনের ১০৬ ধারার (২) উপধারা কার্যকর হবেনা। তা কার্যকর করা থেকে বাদ দেওয়া হচ্ছে বলে জানানো হয়েছে বিজ্ঞপ্তিতে। এই ধারায় দুর্ঘটনায় গাড়ি চালকের কড়া সাজার ব্যবস্থা করায় তার বিরোধিতা করে শ্রমিক সংগঠন। গত জানুয়ারিতে এই নয়া আইনের প্রতিবাদে শ্রমিক সংগঠনের দেশ জোড়া বিক্ষোভ হয়। আন্দোলনের চাপে এই ধারা চালু করা থেকে বিরত থাকছে কেন্দ্র। প্রসঙ্গত, এই ধারায় গাড়ি চালকের কোন ত্রুটিতে  দুর্ঘটনায় তার শাস্তি ধার্য হয়েছে ৭ লক্ষ টাকা জরিমানা ও ১০ বছর জেল। এই ধারা আপাতত কার্যকর হচ্ছে না বলে কেন্দ্র জানিয়ে দিয়েছে। মোদী সরকারের নয়া আইনে ব্রিটিশ রাজদ্রোহ আইন বাতিল হয়েছে। তবে তার পরিবর্তে আনা হয়েছে দেশদ্রোহ আইন। পুরোন আইপিসি আইনে ১২৪এ ধারা হলো রাজদ্রোহ রোধ আইন। এবারে তার বদলে এসেছে সংহিতায়  ১৫২ ধারায় এসেছে দেশদ্রোহ বিরোধ আইন। দেশদ্রোহ আইনে সাজা সাত বছর জেল বা যাবজ্জীবন জেল। ব্রিটিশ আমলের পুরোন রাজদ্রোহ আইনে সাজা হলো তিন বছর জেল বা যাবজ্জীবন জেল। সংহিতায় খোল নলচে বদলে  দেশদ্রোহ আইনে তার সাজা বেড়ে হলো সাত বছর জেল ও যাবজ্জীবন জেল। বিরোধিদের মতে এই ধারা নিশ্চিত ভাবে বিরোধী দলের আন্দোলন দমনের উদ্দেশ্যে আনা হয়েছে। কেন্দ্রের সরকার বিরোধী আণ্দোলনকেই মোদী জমানার সংহিতায় দেশদ্রোহ বলে দাগিয়ে দেওয়া হচ্ছে। 
এদিন স্বরাষ্ট্র মন্ত্রক এক বিবৃতিতে জানানো হয়েছে  আগামী ১ জুলাই থেকে থেকে সারাদেশে কার্যকর হবে নয়া সংহিতা বিল সংক্রান্ত তিনটি নতুন আইন। দেশের আইন ব্যবস্থা থেকে মুছে যাবে ব্রিটিশ আমলে তৈরি হওয়া নিয়মগুলি।
 

Comments :0

Login to leave a comment