World Cup 2023

ইতিহাসে প্রথমবার ওয়েস্ট ইন্ডিজকে ছাড়াই হবে বিশ্বকাপ

খেলা

World Cup 2023



আসন্ন ৫০ ওভারের ক্রিকেট বিশ্বকাপে নেই প্রথম দু’বারের বিশ্ব চ্যাম্পিয়ন ওয়েস্ট ইন্ডিজ। এদিন স্কটল্যান্ডের কাছে হেরে বিশ্বকাপের খেলার স্বপ্নভঙ্গ হলো তাঁদের। শাই হোপ, নিকোলাস পুরানরা প্রথমবার দেশকে বিশ্বমঞ্চে নিয়ে যেতে ব্যর্থ হলেন। সোসাল মিডিয়ায় কেটপ্রেমীদের লিখতে দেখা গিয়েছে, ‘ওয়েস্ট ইন্ডিজ ক্রিকেট ইজ ডেড। লং লিভ ওয়েস্ট ইন্ডিজ ক্রিকেট।’


একটা সময় যে দেশটার প্রতিনিধিত্ব করতেন ভিভিয়ান রিচার্ডস, ক্লাইভ লয়েড, অ্যান্ডি রবাটর্স, ম্যালকম মার্শালদের মতো ক্রিকেটাররা। তখন ওয়েস্ট ইন্ডিজ ছিল অপ্রতিরোধ্য। তাঁদের হারাতে হিমশিম খেতে হতো বিপক্ষকে। সময় বদলেছে, সঙ্গে পালটেছে ক্রিকেটারদের মানসিকতা। ওয়েস্ট ইন্ডিজের একাধিক ক্রিকেটারদের সঙ্গে বোর্ডের ঝামেলা, বোর্ড কর্তাদের নানান দুর্নীতি, ক্রিকেটারদের বেতন কম দেওয়া, স্পনসরহীন একটা দল। 


এবারও আইসিসি’র ক্রমতালিকায় প্রথম আটের মধ্যে না থাকায়, সরাসরি বিশ্বকাপে যোগ্যতা অর্জন করতে পারেনি। খেলতে হয়েছে যোগ্যতা অর্জন পর্ব। সেখানে প্রথমে জিম্বাবোয়ে, নেদারল্যান্ডসের কাছে হেরে সুপার সিক্সে পৌঁছেছিল। সুপার সিক্সে উঠলেও তাঁদের ঝুলিতে কোনও পয়েন্ট ছিল না, হোপদের সামনে অঙ্ক ছিল প্রত্যেকটা ম্যাচ জেতা। প্রথম ম্যাচেই স্কটল্যান্ডের কাছে মাত্র ১৮১ রানে গুটিয়ে যায় তাঁরা। ৮১ রানে ছ’উইকেট পড়ে যাওয়ার পর লড়েছিলেন জেসন হোল্ডার (৪৫) ও রোমারিও শেফার্ড (৩৬)। শেষরক্ষা করতে পারেননি তাঁরা। স্কটিশদের হয়ে তিন উইকেট পেয়েছেন ব্র্যান্ডন ম্যাকমুলেন। ২ উইকেট নিয়েছেন মার্ক ওয়েট। ৩৯ বল বাকি থাকতে জয়ের রান তুলে ফেলে স্কটল্যান্ড। একদিনের ক্রিকেটে ওয়েস্ট ইন্ডিজের বিরুদ্ধে প্রথম জয় তাঁদের। ঐতিহাসিক জয়ে বড় ভূমিকা রাখলেন ম্যাকমুলেন (৬৯)। ম্যাথু ক্রসের সংগ্রহ (৭৪)

Comments :0

Login to leave a comment