BJP ARM TWISTING

ইডি সিবিআই ব্যবহার করে তহবিল ভরায় বিজেপি? চাঞ্চল্যকর অভিযোগ

জাতীয়

CPIM TMC BJP AIKS WEST BENGAL PANCHAYAT ELECTION WEST BENGAL POLITICS 2023 BENGALI NEWS

ইডি কিংবা সিবিআই অভিযান চালানোর পরেই বিজেপির তহবিলে জমা পড়ছে আর্থিক অনুদান। দেশের একাধিক কোম্পানি এবং সংস্থার আর্থিক রিপোর্ট খতিয়ে দেখে এমনই চাঞ্চল্যকর তথ্য সামনে এনেছে দ্যা নিউজ মিনিট। 

নিউজ মিনিটের প্রতিবেদন অনুযায়ী, ইডি কিংবা সিবিআই’র অভিযানের মুখোমুখি হওয়া অন্তত ৩০টি সংস্থা পরবর্তীকালে বিজেপিকে আর্থিক অনুদান দিয়েছে। সবটাই হয়েছে নির্বাচনী বন্ড ব্যবহার করে। 

এই বিশেষ প্রতিবেদনে দাবি করা হয়েছে, ২০১৮-১৯ আর্থিক বছর থেকে শুরু করে ২০২২-২৩ আর্থিক বছরে এমন ৩০টি কোম্পানির হদিস মিলেছে। সর্বমোট ৩৩৫ কোটি টাকা বিজেপিকে অনুদান হিসেবে দিয়েছে এই কোম্পানিগুলি। এবং গোটাটাই হয়েছে কেন্দ্রীয় সংস্থার অভিযানের পরে। 

এই ৩০টির মধ্যে ২৩টি কোম্পানি রয়েছে, যাঁরা ২০১৪ সাল থেকে শুরু করে কেন্দ্রীয় তদন্তকারী সংস্থার অভিযানের আগে কখনও বিজেপিকে অনুদান দেয়নি। এই সংস্থাগুলির দেওয়া মোট অনুদানের পরিমাণ ১৮৭.৫৮ কোটি টাকা। ৩০টির মধ্যে ৪টি সংস্থা ইডি সিবিআই অভিযানের ৪ মাসের মধ্যে বিজেপির দলীয় তহবিলে আর্থিক অনুদান দিয়েছে। আর্থিক সাহায্যের মোট পরিমাণ ৯.০৫ কোটি টাকা। 

দ্যা নিউজ মিনিটের তদন্তে এমন ৬টি সংস্থার নাম উঠে এসেছে, যাঁরা কেন্দ্রীয় সংস্থার অভিযানের পরে বিজেপিকে দেওয়া অনুদানের পরিমাণ বাড়িয়েছেন। প্রসঙ্গত, এই সংস্থাগুলি বিজেপিকে কেন্দ্রীয় অভিযানের আগেও আর্থিক সহয়তা করেছিল। অপরদিকে আরও এমন ৬টি সংস্থার খোঁজ মিলেছে, যাঁরা এক বছর আর্থিক অনুদান দেওয়ার পরের বছর আর বিজেপিকে সাহায্য করেনি। কিন্তু ইডি সিবিআই অভিযানের পরেই ফের বিজেপির দলীয় তহবিলে টাকা দিতে দেখা গিয়েছে এই ৬টি সংস্থাকে। 

অপরদিকে এমন ৩টি সংস্থার খোঁজ মিলেছে, যাঁরা কেন্দ্রীয় সরকারের থেকে নিয়ম বহির্ভূত ভাবে সাহায্য পেয়েছেন। এই সংস্থাগুলি নিয়মিত বিজেপিকে অনুদান দিয়ে থাকে, এবং এঁদের বিরুদ্ধে ইডি সিবিআই অভিযান কখনো হয়নি। 

এই গোটা সময়কালে ৩০টি সংস্থর মধ্যে মাত্র ৩টি সংস্থা বিজেপির পাশাপাশি কংগ্রেসকেও আর্থিক সহায়তা করেছে। 

বাণিজ্য মহলের একটা অংশের পর্যবেক্ষণ, নির্বাচনী বন্ড এবং কেন্দ্রীয় তদন্তকারী সংস্থাগুলিকে ব্যবহার করে কার্যত প্রশাসনিক তোলাবাজি চালিয়েছে বিজেপি। কেন্দ্রীয় শাসকদলের দলীয় তহবিলে নিয়মিত টাকা না পৌঁছলেই পড়তে হয়েছে ইডি কিংবা সিবিআই অভিযানের মুখে। কার্যত ভয় দেখিয়ে বাণিজ্য মহলের থেকে সাহায্য আদায় করেছে বিজেপি। 

Comments :0

Login to leave a comment