GAZA HAMAS UN

রক্তে-ধুলোয় মিশে শিশুরা, হামাস নেতা মিশরে, রাষ্ট্রসংঘে অনিশ্চয়তা

আন্তর্জাতিক

ইজরায়েলের হামলায় আহতরা ছড়িয়ে গাজার সর্বত্র। রক্তে ধুলোয় মিশে রয়েছে শিশুরা। হাসপাতালের মর্গের সামনে মহিলাদের আর্তি, কান্না। 
আন্তর্জাতিক সংবাদমাধ্যমের ভাষ্যেই রয়েছে প্যালেস্তাইনের এই শহরের বর্ণনা। সেই আবহেও মার্কিন যুক্তরাষ্ট্রের আপত্তিতে পিছিয়ে যাচ্ছে যুদ্ধবিরতির প্রস্তাব গ্রহণ। রাষ্ট্রসংঘের সাধারণ পরিষদে যুদ্ধবিরতির প্রস্তাব পাশ হলেও নিরাপত্তা পরিষদে দু’বার আটকে দিয়েছে আমেরিকা।


তবে সংবাদমাধ্যমের একাংশ গাজার হামাস নেতাদের গতিবিধি নজরে রেখে যুদ্ধবিরতির সম্ভাবনা জানাচ্ছে। রয়টার্সের একটি প্রতিবেদনে জানানো হয়েছে হামাসের নেতা ইসমাইল হানিয়ে কাতার থেকে মিশরে গিয়েছেন। বন্দিদের মুক্তি এবং যুদ্ধবিরতির নতুন পর্বে পৌঁছানোর ইঙ্গিত রয়েছে বলে মত পর্যবেক্ষকদের একাংশের। 
এই অংশের বক্তব্য, হানিয়ে সরাসরি হস্তক্ষেপ করেন প্রক্রিয়া পরিণত অবস্থায় পৌঁছালে। গত নভেম্বরে তিনি মিশরে গিয়েছিলেন। তার কিছু পরে এক সপ্তাহের জন্য যুদ্ধবিরতি হয়েছিল। ফের শুরু হয়েছে ইজরায়েলের বাহিনীর হানাদারি। 
সোশাল মিডিয়ায় অসংখ্য পোস্টে প্যালেস্তাইনে বিপর্যয়ের খোঁজ মিলছে আরও সরাসরি। একটি পোস্টে আহত এক যুবককে গাধায় টানা গাড়িতে শুইয়ে হাসপাতালের দিকে নিতে দেখা যাচ্ছে। বলা হচ্ছে, এক সাংবাদিকের এই পুত্রকে ইজরায়েলের গোপন বন্দুকবাজরা ঘাড়ে গুলি করেছে। 
হাসপাতালের ভয়াবহ অবস্থা নিয়ে চলতি সপ্তাহেই তীব্র খেদ জানিয়েছে বিশ্ব স্বাস্থ্য সংস্থা। কিন্তু খান ইউনিসে আল নাসের হাসপাতালের মতো বিভিন্ন এলাকায় সেই একই ভয়াবহ ছবি। গাজার উত্তর অংশে পুরোপুরি নিয়ন্ত্রণ কায়েমের দাবি মাসখানেক আগেই জানিয়েছে ইজরায়েল। কিন্তু বুধবারও সকাল থেকে দেখা গিয়েছে টানা আক্রমণ। আকাশ থেকে ফেলা হচ্ছে বোমা।

Comments :0

Login to leave a comment