Cholera in Kolkata

বিধাননগরে কলেরার হানা

রাজ্য কলকাতা

কলকাতায় কলেরা আক্তান্ত যুবক। আক্রান্তে নাম প্রবীর সেন(৩৫)। বাগুইআটির জ্যাংড়ায় বাসিন্দা। জানা গিয়েছে তাঁর মা সরস্বতী সেনও একই উপসর্গে আক্রান্ত। বৃহস্পতিবার তাঁকেও ভর্তি করা হয় বেলেঘাটা আইডি' হাসপাতালে। এদিন বিকেলে হাসপাতালের তরফে জানানো হয় তিনিও কলেরা আক্রান্ত।
হাসপাতাল সূত্রে পাওয়া খবরে জানা গেছে গত সোমবার বমি ও পেটের সমস্যা নিয়ে বেলেঘাটা আইডি হাসপাতালে ভর্তি হন প্রবীর সেন। পরীক্ষায় তাঁর কলেরা ধরা পড়ে। গঠন হয় চিকিৎসকদের বিশেষ টিম। অবস্থার উন্নতি হলে তাঁকে বুধবার হাসপাতাল থেকে ছেড়ে দেওয়া হয়। একই উপসর্গ তাঁর মাকে বেলেঘাটা আইডি' হাসপাতালে ভর্তি করা হয়। জানা গেছে ওই একই উপসর্গ দেখা দিয়েছে প্রবীর সেনের পরিবারের আরেক সদস্যের। ওই এলাকায় আর কেউ কলেরা আক্রান্ত হয়েছেন কিনা সেই বিষয়ে খতিয়ে দেখতে এদিন স্বাস্থ্য দফতর ও ন্যাশনাল ইনস্টিটিউট অফ ব্যাকটেরিয়াল ইনফেকশনের বিশেষ প্রতিনিধিদল দল বিধাননগর পৌরসভার ১৫ নম্বর ওয়ার্ডের অন্তরগত বাগুইআটির জ্যাংড়া এলকায় গিয়ে স্নানের ও পানীয় জলের নমুনা সংগ্রহ করে। ওই এলাকায় আর কেউ কলেরা উপসর্গে আক্রান্ত কি না, তা খতিয়ে দেখতে আশপাশ থেকেও নুমনা সংগ্রহ করা হয় হয়। স্থানীয় বাসিন্দাদের জল ফুটিয়ে খাওয়ার পরমার্শ দেওয়া হয়েছে। জানা গেছে ওই আবাসনের আরেক বাসিন্দা কয়েকদিন আগে ওই একই উপসর্গে ভুগেছিলেন। ঘটনাকে কেন্দ্র করে ওই আবাসের অনান্য বাসিন্দারাও আতঙ্কে রয়েছেন। 
যদিও স্বাস্থ্য বিশেষজ্ঞরা জানিয়েছেন, এই বিষয়ে আতঙ্কিত হওয়ার কিছু নেই, বর্ষায় জলবাহিত এই সংক্রমণের প্রকোপ বেশি দেখা যায়। ২০১৯ ও ২০২১ সালে কলকাতায় কলেরা আক্রান্তের সন্ধান মিলেছিল।

Comments :0

Login to leave a comment