Governor Rajiv Sinha

নির্বাচন কমিশন ব্যর্থ : রাজ্যপাল

রাজ্য পঞ্চায়েত ২০২৩

নিজের কর্তব্য পালনে ব্যর্থ রাজ্য নির্বাচন কমিশনার রাজীব সিনহা। বৃহস্পতিবার রাজভবনে সাংবাদিক সম্মেলনে কড়া ভাষায় রাজীব সিনহাকে আক্রমণ করলেন রাজ্যপাল সিভি আনন্দ বোস। 
বৃহস্পতিবার পঞ্চায়েত ভোটের প্রচারের শেষ বেলায় আনন্দ বোস বলেন, ‘‘সাধারণ মানুষের নিরাপত্তার দায়িত্ব নির্বাচন কমিশনের। নির্বাচনী আচরণ বিধি চালু হওয়ার পর প্রশাসনকে পরিচালনা করে কমিশন। কমিশন এবং কমিশনারের দায়িত্ব স্বচ্ছ এবং অবাধ নির্বাচন পরিচালনা করার। কমিশনের হাতে যদি সব ক্ষমতা থাকে তাহলে কেন এতো সন্ত্রাস?’’ এর পর কিছুটা থেমে রাজ্যপাল বলেন, ‘‘মিস্টার কমিশনার আপনি আপনার দায়িত্ব পালনে ব্যর্থ।’’ এদিনই কমিশনের দপ্তরে বিক্ষোভ দেখায় রাজ্য বিজেপি। 


পঞ্চায়েত ভোটের ঠিক আগে রাজ্যপালই সই করেন রাজ্যের প্রস্তাবে সম্মতি দেওয়ায় রাজ্য নির্বাচন কমিশনার পদে নিযুক্ত হন রাজীব সিনহা। এদিন কমিশনারের ব্যর্থতা নিয়ে রাজ্যপাল যা বলেছেন, পঞ্চায়েত ভোট পর্বে তা বারবার বলেছেন বামফ্রন্ট, কংগ্রেস বা আইএসএফ নেতৃত্বও। সেই সঙ্গে তাঁরা প্রশ্ন করেছেন রাজ্যপালের ভূমিকা নিয়েও। তাঁরা বলেছেন রাজ্যপাল প্রয়োজনীয় নির্দেশ দেননি প্রশাসন বা সরকারকে। বরং বিজেপি’কে মদত দেওয়ার কাজ করছে রাজভবন।

আগামী শনিবার নির্বাচন যাতে অবাধ এবং শান্তিপূর্ণ হয় সেই জন্য কমিশন যাতে উপযুক্ত পদক্ষেপ নেয় সেই কথাও শোনা গিয়েছে রাজ্যপালের বক্তব্যে। রাজীব সিনহার উদ্দেশ্যে রাজ্যপাল বলেন, ‘‘মাননীয় রাজ্য নির্বাচন কমিশনার আপনি জানেন কাদের জন্য এই প্রাণহানি। কারা এর জন্য দায়ী। আপনি যদি আপনার কর্তব্য মনে রাখেন তাহলে তা পালন করুন। বাংলা মানুষ চায় আপনি আপনার দায়িত্ব পালন করুন।’’


গত মাসে পঞ্চায়েত নির্বাচন ঘোষনার পর থেকে এখনও পর্যন্ত ১৬ জনের মৃত্যু হয়েছে। বিডিও অফিস দখল করে বিরোধীদের মনোনয়ন জমা দিতে দেওয়া হয়নি তৃণমূলের পক্ষ থেকে। নির্বাচন পর্বে শাসক দলের এই সন্ত্রাসের বিরুদ্ধে বার বার প্রতিবাদ করেছে সিপিআই(এম)। কমিশনের দপ্তরের সামনে বিক্ষোভও দেখানো হয়েছে। মনোনয়নে কারচুপি, বিরোধীদের মনোনয়ন জমা দিতে না দেওয়ার প্রতিবাদে রাজ্য নির্বাচন কমিশনার রাজীব সিনহার সাথে দেখা করেন সিপিআই(এম)’র একটি প্রতিনিধি দল। কমিশন কোন পদক্ষেপ নেয়নি। উল্টে তারা রাজীব সিনহা দাবি করেছেন যে কয়েকটি ব্লক ছাড়া কোন জায়গায় অশান্তি হয়নি। 


সিপিআই(এম)’র রাজ্য সম্পাদক মহম্মদ সেলিম কমিশনের এই ভূমিকার সমালোচনা করে বলেন, ‘‘নির্বাচন কমিশনার কানে ব্লু-টুথ গুঁজে বসে আছে। কালিঘাটের সাথে সরাসরি যোগ করা রয়েছে। সেখান থেকে যা বলছে তিনি তা করছেন।’’ সেই সঙ্গে তিনি বলেছেন, ‘‘দেশের ইতিহাসে যখনই গণতন্ত্র হত্যা হয়েছে তখনই তার পৌরহিত্য করেছে রাজ্যপাল এবং রাজভবন।’’

Comments :0

Login to leave a comment