DHAKURIA FILM FESTIVAL

ঢাকুরিয়া তরুণ মহলের উদ্যোগে ফিল্ম ফেস্টিভ্যাল

কলকাতা

DHAKURIA FILM FESTIVAL KOLKATA NEWS BENGALI NEWS ঢাকুরিয়া ফিল্ম ফেস্টিভ্যালের আনুষ্ঠানিক উদ্বোধন করছেন মাধবী মুখোপাধ্যায়, লিলি চক্রবর্তী, বিভাস চক্রবর্তী প্রমুখ।

শুক্রবার থেকে ঢাকুরিয়া তরুণ মহল ক্লাবের উদ্যোগে ঢাকুরিয়া কালচার মাঠে অনুষ্ঠিত হল তিনদিনের ঢাকুরিয়া ফিল্ম ফেস্টিভ্যাল। সেখানে শুধু সিনেমা প্রদর্শনই নয়, আয়োজন করা হয় স্মারক বক্তৃতা, যুক্তির লড়াই, সঙ্গীতের অনুষ্ঠানেরও। 

সাধারণতন্ত্র দিবসের দিন থেকে তিন দিনের জন্য ফিল্ম ফেস্টিভ্যালের আয়োজন করে ঢাকুরিয়া তরুণ মহল ক্লাব। ফেস্টিভ্যাল চলে রবিবার অবধি। এটিই ছিল ফেস্টিভ্যালের প্রথম বছর। ২০২৪ সাল যেহেতু কিংবদন্তী চলচিত্র পরিচালক মৃণাল সেনের জন্ম শতবর্ষ, তাই তাঁকেই উৎসর্গ করা হয় এই বছরের ফিল্ম ফেস্টিভ্যালকে। নাম দেওয়া হয় ‘একশো মৃণাল’।  

উদ্যোক্তারা জানাচ্ছেন, প্রথমদিন বিশিষ্টদের হাত ধরে উদ্বোধন হয় অনুষ্ঠানের। সাংস্কৃতিক অনুষ্ঠানের পাশাপাশি আয়োজন করা হয় মৃণাল সেন স্মারক বক্তৃতার। ফিল্ম ফেস্টিভ্যালের আনুষ্ঠানিক উদ্বোধন করেন মাধবী মুখোপাধ্যায়, লিলি চক্রবর্তী এবং বিভাস চক্রবর্তী। উদ্বোধনী অনুষ্ঠানে উপস্থিত ছিলেন সিনেমা সমালোচক সঞ্জয় মুখোপাধ্যায়, মানস ঘোষ প্রমুখ। এছাড়াও উপস্থিত ছিলেন পরিচালক অরিন্দম শীল, অর্ঘকমল মিত্র, ইন্দ্রনীল রায়চৌধুরী প্রমুখ বিশিষ্টরা। 

এর পাশাপাশি মৃণাল সেন স্মারক বক্তৃতা উপস্থাপিত করেন অশোক বিশ্বনাথন। 

ফিল্ম ফেস্টিভ্যালের দ্বিতীয় দিন প্রদর্শিত হয় মৃণাল সেন পরিচালিত ভূবন সোম এবং আকালের সন্ধানে। সেই উপলক্ষে শনিবার উপস্থিত ছিলেন অভিনেতা ধৃতিমান চট্টোপাধ্যায়। মৃণাল সেন পরবর্তী যুগের সিনেমা শীর্ষক একটি আলাপচারিতায় তিনি অংশ নেন। 

ফেস্টিভ্যালের শেষদিন প্রদর্শিত হয় খারিজ এবং পদাতিক। এদিন প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন মমতা শঙ্কর। তিনি দর্শকাসনে বসে সিনেমা দেখেন। 

উদ্যোক্তাদের তরফে কীর্তীশ তালুকদার, অমিত সিং’রা জানিয়েছেন, কলকাতার বুকে এই প্রথমবার কোনও ‘পাড়ার ক্লাব’-এর উদ্যোগে আয়োজন করা হল আন্তর্জাতিক মানের ফিল্ম ফেস্টিভ্যালের। আমরা চেষ্টা করেছি অঞ্চলে একটা সুস্থ সাংস্কৃতিক পরিবেশ গড়ে তোলার। সেই ভাবনা থেকেই ফিল্ম ফেস্টিভ্যাল আয়োজনের পথে হেঁটেছি আমরা। 

 

Comments :0

Login to leave a comment