VARANASI PROTEST FARMERS

চাষের জমি কেড়ে আবাসন, মোদীর বারাণসীতে বিক্ষোভ কৃষকদের

জাতীয়

বারাণসীতে প্রতিবাদী কৃষকরা।

চাষের হাজার হাজার একর জমি কেড়ে তৈরি হচ্ছে আবাসন প্রকল্প। বানানো হবে বিপণন কেন্দ্রও। প্রধানমন্ত্রীর সংসদীয় কেন্দ্রে সেই ‘ভেদিক সিটি’ নির্মাণের কড়া বিরোধিতায় শামিল কৃষকরা। 

বারাণসীতে বৃহস্পতিবারই হয়েছে ব্যাপক প্রতিবাদ। কৃষকরা দলে দলে নেমেছেন রাস্তায়। সারা ভারত কৃষকসভার মতো কৃষক সংগঠনগুলির মঞ্চ সংযুক্ত কিসান মোর্চার ডাকে নেমেছেন কৃষকরা। 

বৈদিক সিটির নামে এই নির্মাণ চলছে ‘কাশী দ্বার’ প্রকল্পের মধ্যে। উত্তর প্রদেশ আবাস বিকাশ পরিষদ নিয়েছে এই প্রকল্প। বিনিয়োগ এবং ব্যবসার সহায়ক বারাণসী গড়তে চাষের জমি কেড়ে নেওয়ার অভিযোগ তুলছেন কৃষকরা। 

রামমন্দিরে প্রধানমন্ত্রীর ‘উদ্বোধন অনুষ্ঠান’ ২২ জানুয়ারি। বারাণসীতেই জ্ঞানবাপী মসজিদ নিয়ে চলছে আইনি লড়াই। তবে কৃষকের জমি কেড়ে নেওয়ার ঘটনা সম্পর্কে নীরব রয়েছেন প্রধানমন্ত্রী, নীরব তাঁর দল বিজেপি। 

বৃহস্পতিবার কৃষকরা বারাণসীতে জেলা সদরে জেলাশাসকের দপ্তরের সামনে বিক্ষোভ দেখিয়েছেন। আন্দোলনকে সমর্থন করেছে সিপিআই(এম)। বিভিন্ন সংগঠনই শামিল হয়েছে প্রতিবাদে। 

শুক্রবার কিসান মোর্চার নেতৃবৃন্দ বলেছেন, যে চাষের জমি নেওয়া হচ্ছে তা তিন ফসলি। হাজারের বেশি একর জমিতে আবাসন করা হচ্ছে। কিন্তু  অনিশ্চয়তার মধ্যে রয়েছেন কৃষকরা। তাঁদের জীবিকা কী হবে জানা নেই। ফলে প্রতিবাদ ছাড়া আর কোণো রাস্তা নেই। 

Comments :0

Login to leave a comment