INFLATION JANUARY 2024

জানুয়ারিতে খাদ্যে মূল্যবৃদ্ধির হার ৮.৩ শতাংশ

জাতীয়

খাদ্যে মূল্যবৃদ্ধির হার চড়েই রয়েছে। জানুয়ারিতে খাদ্যে মূল্যবৃদ্ধির হার ছিল ৮.৩ শতাংশ। জনসাধারণের বাজার থেকে নেওয়া তথ্যের নিরিখে এই হিসেব দিয়েছে কেন্দ্রীয় পরিসংখ্যান ও প্রকল্প রূপায়ন মন্ত্রক। 
ক্রেতা মূল্য সূচকের নিরিখে ২০২৩’র জানুয়ারির দামস্তরের সঙ্গে তুলনা করে মূল্যবৃদ্ধির হিসেব কষা হয়েছে। এ বছরের জানুয়ারিতে সব দ্রব্যের দাম বিচারে রেখে মূল্যবৃদ্ধির হার হয়েছে ৫.১ শতাংশ। নগর অঞ্চলে হার ৪.৯২ শতাংশ, গ্রামাঞ্চলে ৫.৩৪ শতাংশ। 
গত তিন মাসে ক্রেতা মূল্য সূচকের নিরিখে মূল্যবৃদ্ধির হার কম জানুয়ারিতে। কিন্তু খাদ্যদ্রব্যে মূল্যবৃদ্ধির হার চড়া। শহরে খাদ্যদ্রব্যে মূল্যবৃদ্ধির হার ৯.০২ শতাংশ, গ্রামাঞ্চলে ৭.৯১ শতাংশ। ডিসেম্বরেও খাদ্যে মূল্যবৃদ্ধির হার এই সূচকেই ছিল ৯.৫৩ শতাংশ। 
দানাশস্যে মূল্যবৃদ্ধির হার জানুয়ারিতে ৭.৮৩ শতাংশ, সবজিতে ২৭.০৩ শতাংশ, ডালে ১৯.৫৪ শতাংশ। 
পশ্চিমবঙ্গে ক্রেতা মূল্য সূচকে গত জানুয়ারির তুলনায় মূল্যবৃদ্ধির হার ৫ শতাংশ। শহরাঞ্চলে ৩.৯৮ শতাংশ এবং গ্রামাঞ্চলে ৪.৫২ শতাংশ হার মূল্যবৃদ্ধির। 
রিজার্ভ ব্যাঙ্কের সুপারিশ। মূল্যবৃদ্ধির হার ৪ শতাংশের কাছাকাছি বেঁধে রাখতে হবে সরকারকে। গত বছরের বেশিরভাগ সময় খাদ্যদ্রব্যে মূল্যবৃদ্ধির হার দশ শতাংশের ধারেকাছেই ঘোরাফেরা করেছে। কেন্দ্রীয় অর্থমন্ত্রী নির্মলা সীতারামন এরপরও দাবি করেছেন মূল্যবৃদ্ধির হার নিয়ন্ত্রণে আনতে পেরেছে সরকার। 
মন্ত্রক জানিয়ে জাতীয় নমুনা সংগঠন বা এনএসও শহরের ১১১৪টি এবং গ্রামের ১১৮১টি বাজার ঘুরে দামের হিসেব নিয়েছে।
এই জানুয়ারিতে খাদ্যদ্রব্যের দাম ডিসেম্বরের তুলনায় খানিক কম খাওয়ার তেল এবং স্নেহজাতীয় দ্রব্যের দামে ১৪.৯৬ শতাংশ হ্রাস। কেন্দ্রে নরেন্দ্র মোদীর নেতৃত্বে বিজেপি সরকার গঠনের পর তেল এবং ডালের দাম লাফিয়ে বেড়েছে, কেজি’তে একশো টাকা পার করে দিয়েছে দামের দৌড়।

Comments :0

Login to leave a comment