Group D rally

আদালতের নির্দেশ মেনে মিছিল করলেন চাকরি প্রার্থীরা

রাজ্য কলকাতা

ফাইল চিত্র

আদালতের অনুমতি নিয়ে ক্যামাক স্ট্রিট থেকে মিছিল করলেন রাজ্য গ্রুপ ডি চাকরি প্রার্থীরা। চাকরি প্রার্থীদের পাশাপাশি মিছিলে পা মেলালেন বহু অভিভাবক। তারাও স্লোগান তুললেন যাতে তাদের সন্তানদের নিয়োগ হয়। 
নিয়োগের দাবিতে ক্যামাক স্ট্রিট থেকে হাজরা পর্যন্ত মিছিলের অনুমতি চেয়ে কলকাতা হাই কোর্টের দ্বারস্থ হয়েছিলেন চাকরি প্রার্থীরা। আদালতের পক্ষ থেকে তাদের মিছিলের অনুমতি দিলে আদালতের রায়কে চ্যালেঞ্জ জানিয়ে পুর্নবিবেচনার আবেদন জানানো হয় রাজ্য সরকারের পক্ষ থেকে। সরকারের করা সেই আবেদনের পরিপ্রেক্ষিতে শুনানিও হব। কিন্তু বিচারপতি জণ সেনগুপ্ত তার আগের রায়ই বহাল রাখেন। 
বেলা ১টার সময় শুরু হয় মিছিল। মিছিলে পা মেলান বিজেপি নেতা শুভেন্দু অধিকারি। আইনজীবী তথা কংগ্রেস নেতা কৌস্তভ বাগচী। দুজনের যুক্তি ন্যায্য দাবিতে যেহেতু এই মিছিল তাই তারা মিছিলে অংশ নিয়েছেন। 


এদিন নিজাম প্যালেসের সামনে মিছিল থেকে বেরিয়ে আসনে শুভেন্দু। রাস্তায় দাঁড়িয়ে সাংবাদিকদের করা প্রশ্নের তিনি উত্তর দেন। মুখ্যমন্ত্রীর নিজের দপ্তরের এই দুর্নীতি নিয়ে সরব হন। কিন্তু যেই শুভেন্দু আজ রাজ্যের বিরোধী দলনেতা হিসাবে সরব হচ্ছেন সেই শুভেন্দু ২০১৭ সালে মমতা ব্যানার্জির মন্ত্রিসভার সদস্য। রাজ্যের পরিবহন মন্ত্রী। ২০২০ সালে শুভেন্দু বিজপিতে যোগ দিয়েছেন। অর্থাৎ দুর্নীতি হয়েছে জেনেও তিন বছর চুপ করে ছিলেন শুভেন্দু। 


বুধবার বিরোধী দলনেতার মন্তব্যের পর স্বাভাবিক ভাবেই প্রশ্ন উঠছে তিনি যদি জানতেন মুখ্যমন্ত্রীর নিজস্ব দপ্তরে নিয়োগের ক্ষেত্রে দুর্নীতি হচ্ছে বা হয়েছে তাহলে তিনি তখন কেন প্রতিবাদ করেননি।
আন্দোলনরত চাকরি প্রার্থীদের কথায় লেখা পরীক্ষায় এবং ইন্টারভিউতে যারা পাশ করেছেন তাদের নিয়োগ হয়নি। ২০১৬ সালে ৬০ হাজার গ্রুপ ডি নিয়োগের কথা হলেও ৫৪২২ জনের একটি নিয়োগ তালিকা প্রকাশ করা হয়। সেই নিয়োগে দুর্নীতি হয়েছে বলে আদালতে অভিযোগ জানিয়েছেন চাকরি প্রার্থীদের।


এদিন ক্যামাক স্ট্রিট থেকে যখন মিছিল যায় তখন সেখানে অভিষেকের অফিসের সামনে কড়া নিরাপত্তার ব্যবস্থা করা হয় কলকাতা পুলিশের পক্ষ থেকে। এর আগে ডিএ আন্দোলনকারিদের মিছিল ক্যামাক স্ট্রিট দিয়ে হলেও এই প্রথম কোন চাকরি প্রার্থীদের মঞ্চের মিছিল অভিষেক ব্যানার্জির অফিসের সামনে দিয়ে হলো।
উল্লেখ্য এদিন গ্রুপ ডি চাকরি প্রার্থীদের মিছিলের পাশাপাশি ২০১৪ সালের দক্ষিণ ২৪ পরগনার প্রাথমিকে চাকরি প্রার্থীদের বিক্ষোভ ঘিরে তৈরি হয় এক পরিস্থিতির। হাজরা থেকে কালিঘাট পর্যন্ত যাওয়ার কথা ছিল তাদের। কালিঘাটের কাছাকাছি গেলে পুলিশ তাদের গ্রেপ্তার করে।

Comments :0

Login to leave a comment