Asian Games BCCI

এশিয়ান গেমসে অংশ নেবে ভারতের পুরুষ ও মহিলা ক্রিকেট দল

খেলা

Asian Games 2023


আসন্ন এশিয়ান গেমসে অংশ নেবে ভারতীয় ক্রিকেট দল। শুক্রবার ভারতীয় ক্রিকেট কন্ট্রোল বোর্ড জানিয়েছে, এশিয়ান গেমসে পুরুষ ও মহিলা ক্রিকেট দল পাঠানো হবে বলে। পাশাপাশি সৈয়দ মুস্তাক আলি কুড়ি-বিশের ক্রিকেটেও নতুন নিয়ম চালু করল বিসিসিআই। 

এই বছরের ২৩ সেপ্টেম্বর থেকে ৮ অক্টোবর পর্যন্ত চিনের হাংঝৌ শহরে বসতে চলেছে এশিয়ান গেমসের আসর। আবার এবছরই অক্টোবর ৫ তারিখ থেকে ঘরের মাঠে একদিনের বিশ্বকাপ শুরু হচ্ছে। তার মাঝেই এশিয়ান গেমসেও ভারতের ক্রিকেট দল অংশ নেবে বলে জানিয়ে দিল বোর্ড। সেখানে ২২ গজের লড়াই কুড়ি-বিশের ফরম্যাটে হবে। আর সেই লড়াইতেই ভারতের তরফে মহিলাদের প্রথম দলকেই পাঠানো হবে। তবে এশিয়ান গেমসে রোহিত শর্মারা খেলবেন না। পুরুষদের টিম বি পাঠানো হবে চিনে। একটি বিবৃতিতে বিসিসিআই বলেছে যে, আন্তর্জাতিক সময়সূচি বিবেচনা করলে, এশিয়ান গেমসে পুরুষদের দল মাঠে নামানো কঠিন চ্যালেঞ্জ হবে। তবে জাতীয় কারণে অবদান রাখাও গুরুত্বপূর্ণ। পুরুষ ও মহিলা দু’বিভাগেই সোনা জেতার জন্য ভারত ‘ফেভারিট’ হবে। ১৫ জুলাই এশিয়ান গেমসের দল ঘোষণা হবার কথা। সেখানে কারা সুযোগ পাবেন, সেদিকে নজর থাকবে।

এদিন মুম্বাইয়ের অ্যাপেক্স কাউন্সিলের বৈঠকে আরও একটি সিদ্ধান্ত নেওয়া হলো। আইপিএলের মতো এবার সৈয়দ মুস্তাক আলি কুড়ি-বিশের ট্রফিতেও ‘ইমপ্যাক্ট প্লেয়ার’ নেওয়ার নিয়ম চালু করল বিসিসিআই। ইমপ্যাক্ট প্লেয়ারের নিয়মটি গত মরশুমে সৈয়দ মুস্তাক আলি ট্রফিতে চালু করা হয়েছিল। কিন্তু ১৪ তম ওভার শেষ হওয়ার আগেই এই নিয়ম কার্যকর করতে হতো এবং টসের আগে ‘ইমপ্যাক্ট প্লেয়ারের’ নাম জানাতে হতো। তবে নতুন মরশুম থেকে নিয়মটি পরিবর্তন করা হলো। আইপিএলের মতো দলগুলি টসের আগে প্লেয়েং ইলেভেন ছাড়াও চারটি বিকল্পের নাম দেওয়ার অনুমতি পাবে। চারটি বিকল্পের মধ্যে, শুধুমাত্র একজনকে ‘ইমপ্যাক্ট প্লেয়ার’ হিসাবে ব্যবহার করা যেতে পারে। 

 

Comments :0

Login to leave a comment