INDIA VS LEBANON

সাফে লেবানানের মুখোমুখি সুনীলরা

খেলা

SAFF SUNIL IGOR STIMACH LEBANON KUWAIT INDIAN FOOTBALL BENGALI NEWS

শনিবার সন্ধ্যা সাড়ে সাতটায় বেঙ্গালুরুর শ্রীকান্তিরাভা স্টেডিয়ামে সাফ চ্যাম্পিয়নশিপের সেমিফাইনালে লেবানানের মুখোমুখি হবে ভারত। এই ম্যাচ জেতার জন্য ভারতের প্রধান বাজি সুনীল ছেত্রী। 

প্রসঙ্গত, এই ম্যাচ খেলতে নামার আগে কিছুটা বেকায়দায় ভারতীয় দল। প্রথমত গ্রুপ স্তরের শেষ ম্যাচ, অর্থাৎ কুয়েত ম্যাচে লাল কার্ড দেখেছেন ভারতীয় ফুটবল দলের কোচ ইগর স্টিম্যাচ। এর আগে পাকিস্তান ম্যাচেও লাল কার্ড দেখেছিলেন তিনি। পরপর দুই ম্যাচে লাল কার্ড দেখায় তাঁর বিরুদ্ধে শাস্তিমুলক ব্যবস্থা নিয়েছে সাফ চ্যাম্পিয়নশিপের শৃঙ্খলারক্ষা কমিটি। কমিটির নির্দেশে দুই ম্যাচ ডাগআউটে বসতে পারবেন না স্টিম্যাচ। অর্থাৎ, লেবানানকে হারিয়ে সাফের ফাইনালে উঠলেও মাঠে থাকতে পারবেন না স্টিম্যাচ। 

ভারতের দ্বিতীয় মাথা ব্যাথার কারণ সন্দেশ ঝিঙ্ঘানের লালকার্ড। এই মুহূর্তে ভারতীয় দলে সুনীল ছেত্রীর পরে যদি কোনও ফুটবলার থাকেন, যাঁকে ছাড়া মাঠে নামা একপ্রকার অসম্ভব, তিনি হলেন সন্দেশ ঝিঙ্ঘান। কিন্তু কুয়েত ম্যাচের দ্বিতীয়ার্ধে দ্বিতীয় হলুদ কার্ড দেখায় সেমিফাইনালে নামতে পারবেন না ভারতের এই নির্ভরযোগ্য স্টপার ব্যাক। 

এর পাশাপাশি দলের বিকল্প স্ট্রাইকার রহিম আলিও কুয়েত ম্যাচে মাথা গরম করে লালকার্ড দেখেন। তিনিও সেমিফাইনালে খেলতে পারবেন না। 

এত কিছুর পরেও লেবানান ম্যাচ জেতার ব্যাপারে আশাবাদী ভারতীয় শিবির। প্রথমত, স্বপ্নের ফর্মে রয়েছে ভারতীয় দল। টানা ১০টি ম্যাচ অপরাজিত রয়েছেন সুনীলরা। আর ২টি ম্যাচ অপরাজিত থাকলেই স্টিভেন কনস্ট্যানটাইন আমলের ১২টি ম্যাচ অপরাজিত থাকার রেকর্ড ছুঁয়ে ফেলবে স্টিম্যাচ বাহিনী। সাম্প্রতিক ফর্মের নিরিখে চলতি সাফ চ্যাম্পিয়নশিপেই সেটা হওয়া অসম্ভব নয়। 

দ্বিতীয়ত, ইন্টার-কন্টিনেন্টাল কাপের ফাইনালে এই লেবানানকেই ২-০ গোলে হারিয়ে এসেছেন সুনীলরা। ওডিশার কলিঙ্গ স্টেডিয়ামে ভারতের হয়ে গোলদুটি করেন সুনীল ছেত্রী এবং লালিয়ানজুয়ালা ছাংতে। ছাংতে, সুনীল, সন্দেশ ছাড়াও দুরন্ত ফর্মে রয়েছেন নাওরেম মহেশ সিং, নিখিল পূজারির মতো আপফ্রন্ট এবং মাঝমাঠের খেলোয়াড়রা। তাই লেবানানের বিরুদ্ধে ফের একবার গত ম্যাচের পারফর্মেন্স ঝালিয়ে নিতে মরিয়া সুনীলরা। 

প্রসঙ্গত, ইন্টার কন্টিনেন্টাল কাপে লেবানানকে হারানোর ফলেই ফিফা ক্রমতালিকায় ১০০’র মধ্যে উঠে এসেছে ভারত। বর্তমানে ভারতের ফিফা র‌্যাঙ্ক ১০০। আর ভারতের কাছে হারার ফলে ৯৮ থেকে পিছিয়ে লেবানানের ফিফা র‌্যাঙ্কিং এই মুহূর্তে ১০২। 

অপরদিকে শনিবার দুপুর ৩টের সময় সাফের প্রথম সেমিফাইনালে বাংলাদেশ মুখোমুখি হবে কুয়েতের। সেই ম্যাচের জয়ী টিম মুখোমুখি হবে ভারত-লেবানান ম্যাচের জয়ী দলের সঙ্গে। 

Comments :0

Login to leave a comment