ISRAEL SYRIA CONFLICT

রবিবার সিরিয়ায় হামলা চালাল ইজরায়েল

আন্তর্জাতিক

ISRAEL PALESTINE LEBANON SYRIA ROCKET ATTACK BENGALI NEWS

রবিবার সিরিয়ায় কামান থেকে গোলা বর্ষণ করল ইজরায়েলী সেনা। ইজরায়েলের দাবি, শনিবার রাতে সিরিয়া থেকে ইজরায়েল অধিকৃত গোলান হাইট্‌স অঞ্চলে ২ দফায় ৬টি রকেট হামলার ঘটনা ঘটেছে। রবিবার তারই পাল্টা প্রত্যাঘাত করা হয়েছে। 

প্রসঙ্গত, ১৯৬৭ সালের আরব-ইজরায়েল যুদ্ধে সিরিয়ার থেকে এই গোলান হাইট্‌স বা গোলান উপত্যকা দখল করে নেয় ইজরায়েল। রাষ্ট্রসংঘ এই অবৈধ দখলদারিকে মান্যতা না দিলেও গোলান হাইট্‌স থেকে সেনা সরায় নি ইজরায়েল। 

রবিবার ইজরায়েলি ডিফেন্স ফোর্স বা আইডিএফ’র তরফে টুইট করে বলা হয়, একটি উগ্রপন্থী সংগঠনের তরফে সিরিয়া থেকে ইজরায়েল লক্ষ করে রকেট ছোঁড়া হয়েছে। রবিবার কামান দেগে তারই পালটা জবাব দেওয়া হয়েছে। ইজরায়েলী মিডিয়ার প্রতিবেদন অনুযায়ী, সিরিয়ায় একাধিক প্যালেস্তিনীয় প্রতিরোধ সংগঠনের ক্যাম্প রয়েছে। শনিবার সেই রকম একটি ক্যাম্প থেকেই রকেট ছোঁড়া হয়। রবিবার সেই ক্যাম্পগুলি লক্ষ করে হামলা চালিয়েছে ইজরায়েলী বাহিনী। 

সিরিয়ার সংবাদমাধ্যমে প্রকাশিত প্রতিবেদন অনুযায়ী, সেদেশের রাজধানী দামাস্কাস লাগোয়া একাধিক ক্যাম্পে ইজরায়েলী গোলা আঁছড়ে পড়েছে। ইজরায়েলের দাবি, সিরিয়া রাষ্ট্রের তরফে ইজরায়েলের উপর হামলা চালাতে সাহায্য করা হচ্ছে। রাষ্ট্রীয় সার্বভৌমত্ব রক্ষায় সমস্ত ধরণের পদক্ষেপ গ্রহণ করতে প্রস্তুত ইজরায়েলী সেনা।

ইজরায়েলী সংবাদমাধ্যম গুলিতে প্রকাশিত প্রতিবেদন অনুযায়ী, ৬টির মধ্যে ২টি রকেট গোলান হাইট্‌সে আছড়ে পড়ে। একটি রকেটকে মাঝ আকাশেই ধ্বংস করে ইজরায়েলের ক্ষেপনাস্ত্র প্রতিরোধী ব্যবস্থা। রকেট হামলায় কোনও প্রাণহানী বা ক্ষয়ক্ষতি হয়নি বলেই প্রতিবেদনগুলিতে দাবি করা হয়েছে। 

ইজরায়েল এবং সিরিয়ার প্রতিবেশি দেশ লেবানানের রাজধানী বেইরুট শহরের অন্যতম জনপ্রিয় সংবাদ মাধ্যম আল-মায়াদীন টিভি। আল-মায়াদিনের প্রতিবেদন অনুযায়ী, একটি গোষ্ঠীর তরফে শনিবারের রকেট হামলার দায় স্বীকার করা হয়েছে। সেই গোষ্ঠীর দাবি,  বুধবার জেরুজালেম শহরের আল-আকসা মসজিদে প্রার্থনারত প্যালেস্তিনীয়দের উপর হামলা চালায় ইজরায়েলী পুলিশ এবং সেনার যৌথ বাহিনী। সেই ঘটনার প্রতিবাদেই রকেট হামলা চালানো হয়েছে। কিন্তু একই নামে বহু প্যালেস্তিনীয় প্রতিরোধী গোষ্ঠী থাকায় এই গোষ্ঠীর পরিচিতি নির্দিষ্ট করা যায়নি।

সিরিয়ার সরকারি সংবাদ সংস্থা সিরিয়ান অ্যারাব নিউজ এজেন্সি বা সানা’র প্রতিবেদনে দাবি করা হয়েছে, প্যালেস্তিনীয় ক্যাম্পগুলির পাশাপাশি সেদেশের সেনাবাহিনীর বেশ কয়েকটি ছাউনি লক্ষ করেও হামলা চালিয়েছে ইজরায়েল। সানা’র প্রতিবেদনে দাবি করা হয়েছে, সেনা বাহিনীর চতুর্থ ডিভিশনের কামান এবং র‌্যাডারের গুদামে হামলা চালানোর চেষ্টা করে ইজরায়েল। কিন্তু সিরিয়ার ক্ষেপনাস্ত্র প্রতিরোধী বাহিনীর তৎপরতায় ইজরায়েলের প্রচেষ্টা ব্যর্থ হয়। সমস্ত ইজরায়েলী মিসাইল মাঝ আকাশেই ধ্বংস করা সম্ভব হয়েছে। 

সিরিয়ার সামরিক বিভাগের আধিকারিকদের উদ্ধৃত করে সানা দাবি করেছে, চলতি বছরে সিরিয়া লক্ষ করে ১০টি হামলা চালিয়েছে ইজরায়েল। এই হামলাগুলিতে সেনা জওয়ান এবং আধিকারিকদের পাশাপাশি সাধারণ মানুষেরও প্রাণ গিয়েছে। 

অপরদিকে ইজরায়েলের দাবি, ইরানের তরফে সিরিয়া জুড়ে ক্যাম্প তৈরি করা হয়েছে। সেখানে ইজরায়েল বিরোধী শক্তিগুলিকে তালিম দেয় ইরানের রেভলিউশনারী গার্ডের প্রশিক্ষকরা। একইসঙ্গে সিরিয়ার ইজরায়েল নীতিতেও গভীর প্রভাব রয়েছে ইরানের।  সিরিয়ার মাটিতে ইরানীয় ঘাঁটিগুলি ইজরায়েলের অস্তিত্বের জন্য বিপজ্জনক। তাই নিয়মিত সেইগুলি লক্ষ করে হামলা চালানো হয়। 

Comments :0

Login to leave a comment