Villagers Protest

ঘনবসতিপূর্ণ এলাকায় ৫জি টাওয়ার, প্রতিবাদে জলপাইগুড়ির মানুষ

জেলা

ঘনবসতিপূর্ণ এলাকায় বেসরকারি মোবাইল সংস্থার টাওয়ার বসানোর বিরুদ্ধে প্রতিবাদে আন্দোলনে নামলেন জলপাইগুড়ি হাসপাতাল পাড়া এলাকার বাসিন্দারা। আন্দোলনকারীদের বক্তব্য জলপাইগুড়ি মেডিকেল কলেজের প্রসূতি ও মায়ের জন্য নির্ধারিত ওয়ার্ড মাদার এন্ড চাইল্ড হাব মাতৃমা। সেখানে রয়েছে এসএনসিইউ ওয়ার্ড সহ বেশ কয়েকটি গুরুত্বপূর্ণ ইউনিট। হাসপাতাল সংলগ্ন এলাকা হওয়ার কারণে বিভিন্ন সমস্যা নিয়ে জলপাইগুড়িতে চিকিৎসা করাতে আসা মা ও শিশু অনেকে আশপাশে বাড়ি ভাড়া নিয়ে থাকেন বাড়ি ভাড়া নিয়ে থাকেন বহু স্বাস্থ্যকর্মী। হাসপাতাল সংলগ্ন এরকম ঘিঞ্জি বসতি এলাকায় বাড়ির ছাদে ফাইভ-জী টাওয়ার বসানোর প্রতিবাদে তাই আমরা সরব হয়েছি। 
ঘনবসতিপূর্ণ এলাকায় মোবাইল টাওয়ার বসানোর প্রতিবাদে শনিবার সন্ধ্যায় জলপাইগুড়ি হাসপাতাল পাড়ার বাসিন্দারা বিক্ষোভ দেখান। এলাকাবাসীদের অভিযোগ, এলাকার প্রভাবশালী ব্যবসায়ী প্রসেনজিৎ সাহা বাড়ির তিন তলার ছাদে ফাইভ জী টাওয়ার বসাচ্ছেন। জলপাইগুড়ির ১ নং ওয়ার্ড খুব ঘনবসতিপূর্ণ। ফাইভ জি টাওয়ার বসলে এলাকাবাসীরা বিপদের মুখে পড়বেন। এই অভিযোগ তুলে এর আগে বিভিন্ন জায়গায় এলাকাবাসীরা স্মারকলিপি প্রদান করেছেন। কিন্তু কিছুতেই ফাইভ জি টাওয়ার বসানোর কাজ বন্ধ হচ্ছে না। তাই এলাকাবাসীরা একত্রিত হয়ে বিক্ষোভ দেখান।
এক বিক্ষোভকারীরা বলেন, ‘‘মোবাইল টাওয়ারের রেডিয়েশন থেকে অসুস্থ হওয়া প্রসঙ্গে বিভিন্ন সংবাদ মাধ্যম ও টেলিভিশনে বিশেষজ্ঞদের আলোচনা থেকে আমরা জানতে পেরেছি, মোবাইল টাওয়ারের রেডিয়েশন শরীরের ক্ষতি হয়। তাদের অভিযোগ সেখানে মোবাইলের টাওয়ার বসানো হচ্ছে তার পাশেই রয়েছে হাসপাতালের এসএনসিইউ ওয়ার্ড ও মাদার এন্ড চাইল্ড হাব যেখানে প্রতিনিয়ত গর্ভবতী মা ও সিজারিয়ান অপারেশন হওয়ার পর শিশু ও মায়ের চিকিৎসা চলে। এছাড়াও রয়েছে হাসপাতালের বেশ কিছু গুরুত্বপূর্ণ ওয়ার্ড। এই এলাকায় ফাইভ - জি টাওয়ার বসালে রেডিয়েশনের কারণে ক্ষতি হতে পারে শিশু মা অসুস্থ রোগী ও এলাকার মানুষের। ক্ষতির আশঙ্কা রয়েছে এটা ধরে নিয়েই আমরা এর বিরোধিতা করছি’’।  
এলাকাবাসীদের অভিযোগ তাদের অভিযোগের কথা কাউন্সিলর পৌরসভা জেলাশাসক সহ প্রশাসনের সমস্ত স্তরে জানিয়েও কোন সুরাহা হয়নি ফাইভ জি টাওয়ার এলাকায় বসলে হাসপাতালের রোগী ও এলাকার বয়স্ক মানুষদের শারীরিক সমস্যা হতে পারে। তাই তারা এখানে টাওয়ার বসানোর বিরোধিতা করছেন। যদিও যার বাড়িতে টাওয়ার বসানো হয়েছে তার মৌখিক বক্তব্য সব নিয়ম মেনেই টাওয়ার বসানো হচ্ছে।

Comments :0

Login to leave a comment