Jute Mill Workers Protest

কামারহাটি জুট মিলে শ্রমিক বিক্ষোভ, ডেপুটেশন

রাজ্য

কামারহাটি জুট মিলের শ্রমিকরা পতাকা বিহীন ভাবে মঙ্গলবার কামারহাটি থানায় ডেপুটেশন দেন। জুট মিলের ভেতরেও তাঁরা ক্ষোভ প্রকাশ করতে থাকেন। শ্রমিকদের ওপর হুমকি শুরু হয়ে যায়। ফলে বৃহস্পতিবার অবস্থা চরমে ওঠে। বিক্ষোভ দেখাতে থাকেন শ্রমিকরা। প্রভিডেন্ট ফান্ড কমিটির তৃণমূলী সদস্যদের বিরুদ্ধেও তীব্র ক্ষোভ প্রকাশ করতে থাকেন দলমত নির্বিশেষে সব শ্রমিক। প্রভিডেন্ট ফান্ড কমিটির তৃণমূলী সদস্যদের সাথে ধস্তাধস্তি শুরু হয়ে যায়। কর্তৃপক্ষের তরফ থেকে এবং প্রভিডেন্ট ফান্ড কমিটির তৃণমূলী সদস্যদের থেকে প্রভিডেন্ট ফান্ড জমা দেওয়ার বিষয়ে কোনো উত্তর দেওয়া হয়নি।
শ্রমিকদের দেও অর্থ কেটে নেওয়ার পর কর্তৃপক্ষের দেও অর্থ জমা পড়েছে কিনা শ্রমিকরা সেটা জানতে পারছেন না। কোন শ্রমিকের প্রভিডেন্ট ফান্ডে কত অর্থ আছে তার স্টেটমেন্ট না থাকার ফলে শ্রমিকরা প্রভিডেন্ট ফান্ড থেকে লোন নিতে পারছেন না। অবসরের পরে প্রভিডেন্ট ফান্ড থেকে কে কত টাকা পেতে পারেন সে বিষয়েও তাঁরা সম্পূর্ণ অন্ধকারে। বৃহস্পতিবার, বিক্ষোভ প্রদর্শনের পরে কাজ করতে গেলে বি শিফটের শ্রমিকরা দেখেন কর্তৃপক্ষের কোন স্টাফ মিলে রাখা হয়নি। শ্রমিকদের হাজিরা নেওয়ারও কোন স্টাফ রাখা হয়নি। শ্রমিকরা কারখানার ভেতরেই থাকেন এবং উৎপাদন চালু করার জন্য দাবি করতে থাকেন।
উল্লেখ্য; বছর তিনেক আগে কামারহাটি জুট মিলে প্রভিডেন্ট ফান্ড ট্রাস্টির শ্রমিক প্রতিনিধি নির্বাচনে  তৃণমূল কংগ্রেসের বাহিনী সশস্ত্র তাণ্ডব করেছিল। ট্রাস্টি কমিটির দখল করেছিল তৃণমূল। অভিযোগ, এই তৃণমূল সদস্যরা শ্রমিকদের কাছে প্রভিডেন্ট ফান্ডের স্টেটমেন্ট দিচ্ছে না। কর্তৃপক্ষের সহায়তায় শ্রমিকদের প্রভিডেন্ট ফান্ডের টাকা লুটপাট করা হচ্ছে।

Comments :0

Login to leave a comment