Karnataka

কর্ণাটকে ২০০ ইউনিট পর্যন্ত বিনামুল্যে বিদ্যুত দেবে কংগ্রেস সরকার

জাতীয়

কর্ণাটকের প্রতি নাগরিকের জন্য ২০০ ইউনিট পর্যন্ত বিনামুল্যে বিদ্যুতের ঘোষণা করলো সিদ্দারামাইয়া সরকার। বিধানসভা নির্বাচনের সময় যেই নির্বাচনী প্রতিশ্রুতি কংগ্রেসের পক্ষ থেকে দেওয়া হয়েছিল তার মধ্যে অন্যতম ছিল ২০০ ইউনিট পর্যন্ত বিনামুল্যে বিদ্যুত। 
মঙ্গলবার কর্ণাটকরে মুখ্যমন্ত্রী সিদ্দারামাইয়া জানিয়েছেন যে, যারা নিজেদের বাড়িতে থাকে এবং বাড়ি ভাড়ায় যারা থাকেন তারাও এই প্রকল্পের আওতায় পড়বেন বলে তিনি জানিয়েছেন। সোমবার কর্ণাটক সরকারের পক্ষ থেকে এই গৃহ জ্যোতি প্রকল্প চালু করা হয়। রাজ্য সরকারের পক্ষ থেকে জানানো হয়েছে আগামী ১ জুলাই থেকে গ্রাহকরা এর সুযোগ সুবিধা পেতে শুরু করবেন। তবে এই প্রকল্পের আওতায় বানিজ্যিক সংযোগ রাখা হচ্ছে না। 


সিদ্দারামাইয়া বলেন, ‘‘আমরা রাজ্যের দরিদ্র এবং মধ্যবিত্ত শ্রেণির মানুষ যারা দুর্দশাগ্রস্ত তাদের সাহায্য করার জন্য বিনামূল্যে বিদ্যুতের ব্যাবস্থা করছি। আমরা এক বছরে গড় খরচের তুলনায় ১০ শতাংশ বেশি বিনামূল্যে বিদ্যুৎ ব্যবহারের ব্যাবস্থা করেছি। যা রাজ্যের মানুষ স্বাগত জানিয়েছেন।’’
সরকারের নির্দেশিকায় বলা হয়েছে, একজন ভোক্তা মাসে গড়ে প্রায় ১৫০ ইউনিট বিদ্যুৎ ব্যবহার করলে তিনি ১৬৫ ইউনিট পর্যন্ত বিনামূল্যে বিদ্যুৎ পেতে পারেন। তবে ২০০ ইউনিটের বেশি বিদ্যুতের ব্যবহার হলে গ্রাহককে বিদ্যুতের বিলের পুরো টাকা দিতে হবে।  হবে। এছাড়া বিদ্যুতের মিটার ব্যবহার এবং মিটার রিডিং বাধ্যতামূলক করা হয়েছে। নির্দেশিকায় বলা হয়েছে, মাসিক বিলে মোট বিদ্যুৎ খরচ দেখানো হবে।

Comments :0

Login to leave a comment