Kerala protest

কেরালার ধর্ণা মঞ্চে উপস্থিত একাধিক বিরোধী নেতৃত্ব

জাতীয়

কেন্দ্রীয় বঞ্চনার বিরুদ্ধে দিল্লিতে কেরালার বামগণতন্ত্রিক সরকারের ধর্ণা মঞ্চে অংশ নিলেন দিল্লি এবং পাঞ্জাবের মুখ্যমন্ত্রী। 
কেরালার মূখ্যমন্ত্রী সহ বামপন্থি বিধায়করা ধর্ণা দিয়েছেন দিল্লিতে। সেই কর্মসূচিকে সমর্থন জানিয়ে উপস্থিত হয়েছেন দিল্লির মুখ্যমন্ত্রী অরবিন্দ কেজরিওয়াল এবং পাঞ্জাবের মুখ্যমন্ত্রী ভগবন্ত মান। এছাড়া উপস্থিত আছেন সীতারাম ইয়েচুরি, ডি রাজা, ফারুক আবদুল্লাহ সহ বিজেপি বিভিন্ন বিরোধী দলের নেতৃত্ব। 
দিল্লির ধর্ণা মঞ্চ থেকে কেরালার মুখ্যমন্ত্রী পিনারাই বিজয়ন বলেন, ‘‘আমাদের এই ধর্ণা কেরালার প্রতি কেন্দ্রীয় সরকারের আর্থীক বঞ্চনার বিরুদ্ধে।’’ যন্তর মন্তরের ধর্ণা মঞ্চে বিজেপি বিরোধী দল গুলোর নেতৃত্বের পক্ষ থেকে যেই সমর্থন জানানো হয়েছে তার প্রতি কৃতজ্ঞতা জানিয়েছেন বিজয়ন। 
বিজয়ন বলেন, ‘‘কেন্দ্রীয় বঞ্চনার বিরুদ্ধে আমরা আমাদের দৃঢ় প্রতিবাদ জানাতে এবং ভারতের যুক্তরাষ্ট্রীয় কাঠামো রক্ষা করার জন্য একত্রিত হয়েছি। আজ, আমরা একটি যৌথ লড়াইয়ের সূচনা করছি যা রাজ্যগুলির সমান আচরণ নিশ্চিত করবে। কেন্দ্র-রাজ্য সম্পর্কের ভারসাম্য বজায় রাখতে আমাদের লড়াই। ৮ ফেব্রুয়ারি ভারতের ইতিহাসে একটি গুরুত্বপূর্ণ দিন হতে চলেছে।’’ 
বুধবার বিজয়ন বলেন, লাইফ মিশন কর্মসূচিতে চলতি বছরের ২২ জানুয়ারি পর্যন্ত কেরালায় ৩ লক্ষ ৭১ হাজার ৯৩৪টি বাড়ি নির্মাণ করা হয়েছে। এর মধ্যে মাত্র ১ লক্ষ ১৩ হাজার ১০টি বাড়ি নির্মাণে কেন্দ্রের আর্থিক সহায়তা পাওয়া গিয়েছে। গ্রামীণ এলাকা ও শহরাঞ্চল, উভয় ক্ষেত্রেই প্রধানমন্ত্রী আবাস যোজনার টাকা সম্পূর্ণ দেওয়া হয়নি কেরালাকে। ২০২৩-২৪ সালে জাতীয় স্বাস্থ্য কর্মসূচিতে কেরালার জন্য ৬০০ কোটি টাকা বরাদ্দ করেও সেই অর্থ কেন্দ্র দেয়নি। কমিয়ে দেওয়া হয়েছে করের ভাগ বাবদ কেরালার প্রাপ্যও, দেওয়া হচ্ছে না জিএসটি’র ক্ষতিপূরণও।

Comments :0

Login to leave a comment