kolkata book fair 2024

মৃণাল, সত্যজিৎ আর একগুচ্ছ বই

কলকাতা

শনিবার বিকেল ঠিক সাড়ে চারটে নাগাদ কলকাতা আন্তর্জাতিক বইমেলা প্রাঙ্গন সচকিত করে ধ্বনিত হল 'সকাতরে ওই কাঁদিছে সকলে, শোনো শোনো' , নীরেন্দ্রনাথ চক্রবর্তী মঞ্চে উঠে এলেন শিল্পী মোহর চক্রবর্তী আর নৃত্যের তালে তালে শুরু হল এক অনন্য বইপ্রকাশ অনুষ্ঠান।প্রকাশিত হল অত্যন্ত গুরুত্বপূর্ণ একগুচ্ছ বই। অনুষ্ঠানটিতে সভাপতিত্ব করেন বিদগ্ধ নাট্য ও চিত্র সমালোচক শ্রী শমীক বন্দ্যোপাধ্যায়।  অনুষ্ঠানের শুরুতেই তাঁর হাতে পুষ্প স্তবক তুলে দেন শ্রী অরিন্দম চট্টোপাধ্যায়। গোটা অনুষ্ঠানটি সুচারু ভাবে সঞ্চালনা করেন শ্রী রজত বন্দ্যোপাধ্যায় । একটি অপূর্ব কবিতা কোলাজ পরিবেশন করেন শিল্পী অপরাজিতা বন্দ্যোপাধ্যায়। কালচারাল ডায়ালগের তরফে প্রকাশিত হল দুটি বই : ‘মৃনালের ভুবন’ এবং ‘সত্যজিৎ  সন্দেশ’-এর বর্ধিত সংস্করণ । উপস্থিত ছিলেন অন্যতম গবেষক ও সম্পাদক শ্রী সুমন্ত বন্দ্যোপাধ্যায়।

 পশ্চিমবঙ্গ গণতান্ত্রিক লেখক শিল্পী সংঘের কলকাতা জেলার পক্ষ থেকে প্রকাশিত হল মণি মুখোপাধ্যায়ের 'তিনটি গল্প ', পার্থসারথি চৌধুরির 'আজীবন মিছিলের সাথে ', কমল আইচের 'শিল্পের সরণিতে ', কবি সুনির্মল কুন্ডুর 'ভোরের গল্প ' ।

পশ্চিমবঙ্গ গণতান্ত্রিক লেখক শিল্পী সংঘ, রাজ্য কমিটির কমিটির উদ্যোগে আয়োজিত  নানান দেশীয় ও আন্তর্জাতিক বিষয়ে বক্তৃতার একটি সংকলন 'জেগে থাকার চিহ্ন ', প্রচ্ছদ শিল্পী মনীষ দেব। বইটি প্রকাশ করলেন শ্রী শমীক বন্দ্যোপাধ্যায়।  এর সাথে প্রকাশিত হল শ্রী বিমল গুড়িয়ার বই 'মহামানবের চরণ ছুঁতে ' , স্বপন নন্দীর 'স্মৃতির আলোকে বিস্মৃত মহামানব ', আব্দুল মান্নান চৌধুরীর 'নির্বাচিত কবিতা ' । পশ্চিমবঙ্গ গণতান্ত্রিক লেখক শিল্পী সংঘের পশ্চিম মেদিনীপুর জেলা থেকে প্রকাশিত হল 'শব্দের মিছিল ' ত্রৈমাসিক পত্রিকার জানুয়ারী -মার্চ ২০২৪ সংখ্যা, 'প্যালেস্টাইন : নিজ ভূমে আটক শিবিরে । ছিল ঊর্মিমালার আবৃত্তি উপস্থাপনা। শিল্পী রিয়া দে-র  উদাত্ত গলায় প্রতিবাদী সংগীত পরিবেশনার  মধ্যে দিয়ে অনুষ্টানের সমাপ্তি হয়। গিটারে নিপুণ ভাবে সঙ্গত করেন শিল্পী রাহুল পাল।   বইমেলার ব্যস্ত কেনাকাটার ভিড়েও কিন্তু এই অনুষ্ঠানটিতে বিপুল সংখ্যক দর্শকের উপস্থিতি ছিল লক্ষ্যনীয়।

Comments :0

Login to leave a comment