PANGOLIN

ক্রান্তিতে মিলল প্যাঙ্গোলিন

জেলা

এই প্যাঙ্গোলিন আপাতত বনদপ্তরের জিম্মায়। ছবি: দীপশুভ্র সান্যাল

ক্রান্তি ব্লকের তেসিমলা গ্রাম পঞ্চায়েতের ডিমকাঝোরা এলাকার বাসিন্দা আব্দুল সামাদের বাড়ির পুকুরে এক অদ্ভুত দর্শন প্রাণির দেখা পাওয়ায় চাঞ্চল্য ছড়ায় এলাকায়।
পরবর্তীতে খবর পেয়ে মঙ্গলবার ঘটনাস্থলে পৌঁছায় পরিবেশকর্মীদের একটি দল। ওই এলাকার পুকুর থেকে অদ্ভুত দর্শন প্রাণীটিকে উদ্ধার করেন তাঁরা। প্রাণীটি প্যাঙ্গলিন। সেটি নির্দিষ্ট করার পর প্যাঙ্গোলিনটিকে উদ্ধার করে বন বিভাগের হাতে তুলে দেয় পরিবেশকর্মীদের দলটি।

পরিবেশ কর্মীরা জানান প্যাঙ্গলিন, বাংলায় যা  বনরুই নামে অধিক পরিচিত,  সেটি ফোলিডোটা বর্গের আঁশযুক্ত স্তন্যপায়ী প্রাণী। মুখে দাঁত না থাকায় পূর্বে দাঁতহীন স্তন্যপায়ী প্রাণিদের দলে অন্তর্ভুক্ত করা হতো। কিন্তু কিছু বিশেষ বৈশিষ্ট্যের কারণে বর্তমানে এদের আলাদা একটি দল ফোলিডোটার অন্তর্ভুক্ত করা হয়েছে, যার একমাত্র সদস্য বনরুই। পিঁপড়ে ও পিঁপড়ে জাতীয় প্রাণী খায় বলে প্যাঙ্গলিন আঁশযুক্ত পিঁপড়াভুক নামেও পরিচিত বহু এলাকায়। তবে অনেক আদিবাসী মানুষ এদের রুহিন নামেও ডাকে।

উত্তরের পাহাড়ি এলাকায় বনরুই এর মূল নিবাস হলেও পরিবেশের ভারসাম্য সহ অন্যান্য বেশ কিছু কারণে বিগত কয়েক দশক ধরে জলপাইগুড়ির বিভিন্ন অঞ্চলে দেখা মিলছে এই প্যাঙ্গোলিন বা বন রুইয়ের।

Comments :0

Login to leave a comment