Paytm layoff

এআই এনে হাজার কর্মী ছাঁটল পেটিএম

আন্তর্জাতিক

বড়দিনের দিন হাজারের বেশি কর্মীকে ছাঁটাই করলো অনলাইন পেমেন্ট সংস্থা পেটিএম। সংস্থার যুক্তি এআই প্রযুক্তির মাধ্যমে তারা তাদের কাজে ব্যবহার করবে। সংস্থার পক্ষ থেকে সংবাদমাধ্যমের কাছে জানানো হয়েছে যে, কর্মক্ষমতা বাড়ানোর জন্য তাদের এই সিদ্ধান্ত। এই কাজের ফলে তাদের অর্থীক সাশ্রয় হবে হবে এবং খরচও কমবে। আসল কথা খরচ কমানো। করোনা অতিমারীর সময় এই সব অনলাইন সংস্থা গুলোয় ব্যাপক নিয়োগ করা হয়। বাইজুস, বেদান্ত মতো একাধিক অনলাইন কোচিং ব্যবসা শুরু করে। কিন্তু পরিস্থিতি স্বাভাবিক হওয়ার সাথে সাথে তারা মুখ থুবরে পরে।

কিন্তু কোন ভাবে ব্যবসা কমেনি অনলাইন পেমেন্ট সংস্থা গুলোর। তাহলে কেন ছাঁটাই? কৃত্তিম বুদ্ধিমত্তা। এআই। বিশেষজ্ঞরা আগেই বলেছিলেন এআই প্রযুক্তিকে ব্যবহার করে বহু সংস্থা কর্মী ছাঁটাইয়ের পথে হাঁটবে। বর্তমানে তাই হচ্ছে। 

তথ্য প্রযুক্তি ক্ষেত্রে ছাঁটাই চলছে বিশ্বজুড়ে। গুগল জানিয়েছে ১২ হাজার কর্মী ছাঁটাইয়ের সিদ্ধান্ত। তার আগেই বিশ্বজোড়া নাম মাইক্রোসফ্ট, টুইটার, আমাজন হাজার হাজার কর্মী ছাঁটাই করেছে।  

উইপ্রো, ইনফোসিসের মতো দেশের টেক জায়েন্ট’-রা কর্মী ছাঁটাই করছে তথ্য প্রযুক্তি নির্ভর পরিষেবা প্ল্যাটফর্মেও চলছে ছাঁটাই। 

চাহিদার সঙ্কট সারা বিশ্বে, ভারতেও। তার মধ্যেও মুনাফার হার বজায় রাখতে মরিয়া কর্পোরেট। এআই প্রযুক্তিতকে ঠিক সেই কাজেই ব্যবহার করা হচ্ছে সরাসরি। এই ক্ষেত্র গুলিতে কর্মীদের আইনী অধিকার স্বীকৃত নয় ছাঁটাই করা হচ্ছে সহজে।

 

Comments :0

Login to leave a comment