RUSSIA-BRITAIN FACEOFF

বৃটেনের সঙ্গে সম্পর্ক ছিন্ন করার হুঁশিয়ারি রাশিয়ার

আন্তর্জাতিক

RUSSIA UKRAINE WAR BRITAIN BENGALI NEWS

বৃটেনের সঙ্গে কূটনৈতিক সম্পর্ক ছিন্ন করতে পারে রাশিয়া। রাশিয়ার বিদেশ মন্ত্রকের তরফে এমনই হুঁশিয়ারি দেওয়া হয়েছে। এমনটাই দাবি করল রাশিয়ার সরকারি সংবাদ সংস্থা আরটি। 

চলতি সপ্তাহে মার্কিন যুক্তরাষ্ট্রের অন্যতম জনপ্রিয় সংবাদপত্র ওয়াল স্ট্রিট জার্নালে একটি প্রতিবেদন প্রকাশিত হয়। প্রতিবেদনে দাবি করা হয়, রুশ ইউক্রেন সংঘাতে পরোক্ষ ভাবে অংশ নিচ্ছে বৃটিশ সেনাবাহিনীর এসএএস এবং এসআরআর রেজিমেন্টের জওয়ানরা। তাঁরা সরাসরি রাশিয়ার বিরুদ্ধে যুদ্ধ করছে না। কিন্তু রাশিয়া এবং ইউক্রেন সেনার ‘লাইন অফ কন্ট্যাক্টের’ খুব কাছে অবস্থান করছেন বৃটিশ সেনার বিশেষ প্রশিক্ষণ প্রাপ্ত এই দুই বাহিনীর সদস্যরা। মূলত তাঁদের সাহায্যেই রাশিয়ায় ঢুকে একের পর এক নাশকতামূলক অভিযান চালিয়েছে ইউক্রেন সেনা। যার মধ্যে সাম্প্রতিকতম হল রাশিয়ার বেলগোরাড প্রদেশে ইউক্রেনের অনুপ্রবেশ। 

ওয়াল স্ট্রিট জার্নালের প্রতিবেদনটির সত্যতা যাচাই করার জন্য আরটি’র তরফে রুশ বিদেশমন্ত্রকের সঙ্গে যোগাযোগ করা হয়। বিদেশমন্ত্রকের সামনে আরটি প্রশ্ন রাখে, এই অভিযোগ প্রমাণিত হলে বৃটেনের সঙ্গে কী কূটনৈতিক সম্পর্ক ছিন্ন করতে চলেছে রাশিয়া? 


রুশ বিদেশ মন্ত্রকের তরফে আরটি’কে জানানো হয়েছে, ‘‘ ইউক্রেনের নব্য নাৎসি সরকারকে সমস্ত রকমের সামরিক সাহায্য করছে বৃটেন। আমরা গোটা বিষয়টির সঙ্গেই অবগত।’’

রুশ বিদেশমন্ত্রক আরও জানায়, অস্ত্র সাহায্যের পাশাপাশি বৃটিশ গোয়েন্দারা সামরিক তথ্য দিয়েও ইউক্রেনকে সাহায্য করছে। আমাদের সন্দেহ ইউক্রেনের সামরিক পরিকল্পনা বা ‘মিলিটারি প্ল্যানিং’র ক্ষেত্রেও সক্রিয় ভূমিকা রয়েছে বৃটিশ সামরিক গোয়েন্দাদের। ২০২২ সালের অক্টোবরে রাশিয়ায় নিযুক্ত বৃটিশ রাষ্ট্রদূত ডেবোরা ব্রনার্টকে ডেকে পাঠিয়ে সতর্কও করা হয় রাশিয়ার তরফে। কিন্তু তারপরে কমানোর বদলে ইউক্রেনে সামরিক সাহায্যের পরিমাণ এবং পরিমাপ আরও বৃদ্ধি করেছে বৃটেন। 
আরটিকে রুশ বিদেশমন্ত্রক স্পষ্ট জানিয়েছে, এই গোট ঘটনা পরম্পরার ভিত্তিতে বৃটেনের সঙ্গে কূটনৈতিক সম্পর্ক ছিন্ন করার বিষয়টি মোটেও উড়িয়ে দেওয়া হচ্ছে না।

Comments :0

Login to leave a comment