Law

বিচারপতি অমৃতা সিনহার স্বামীর বিরুদ্ধে মামলা খারিজ সুপ্রিম কোর্টে

জাতীয় রাজ্য

কলকাতা হাই কোর্টের বিচারপতি অমৃতা সিংহের স্বামী প্রতাপচন্দ্র দে-র বিরুদ্ধে যে মামলায় অভিযোগ উঠেছিল, সেটি খারিজ করে দিল সুপ্রিম কোর্ট। উলটে, ‘‘রাজনৈতিক উদ্দেশ্যে’’ তার বিরুদ্ধে মামলা করা নিয়ে রাজ্যকে ভর্ৎসনা করেছে শীর্ষ আদালত। এই রায়ে ভোটের মুখে কিছুটা ধাক্কা খেল রাজ্য সরকার।
শুক্রবার সুপ্রিম কোর্টের সুপ্রিম কোর্টের (Supreme Court) বিচারপতি সঞ্জীব খান্না এবং বিচারপতি দীপঙ্কর দত্তের ডিভিশন বেঞ্চে মামলাটি ছিল। শীর্ষ আদালত মামলাটি খারিজ করে রাজ্যকে বলেছে, ‘‘এফআইআর দায়ের নিয়ে রাজনীতি করবেন না। চার্জশিট দাখিল হয়ে গিয়েছে, আইনকে আইনের পথে চলতে দিন।” বিচারপতির স্বামীর বিরুদ্ধে অভিযোগ ছিল, ক্ষমতার অপব্যবহার করে একটি অপরাধের মামলায় অবৈধ ভাবে হস্তক্ষেপ করেন তিনি। এক বিধবা মহিলা দাবি করেন, আত্মীয়দের বিরুদ্ধে করা মামলায় তাঁর ওপর প্রভাব খাটানোর চেষ্টা করেছিলেন ওই আইনজীবী। তদন্তে বাধা দেওয়ার চেষ্টা করার অভিযোগও জানিয়েছিলেন তিনি। সুপ্রিম কোর্ট নির্দেশ দিয়েছিল, এই মামলায় বাড়তি পদক্ষেপ করা যাবে না। তবে আইন অনুযায়ী পদক্ষেপ করতে পারবে পুলিশ, এমনটাই বলেছিল শীর্ষ আদালত। 
আদালতের নির্দেশে বিচারপতি সিনহার স্বামীর বিরুদ্ধে তদন্ত শুরু করেছিল রাজ্য পুলিশের সিআইডি। তারা বিচারপতির স্বামীকে বেশ কয়েকবার জিজ্ঞাসাবাদের জন্য তলবও করে। সিআইডির বিরুদ্ধে তাকে মানসিক নির্যাতন সহ বিভিন্ন প্রলোভন দেখানোর অভিযোগে প্রধানমন্ত্রী, রাষ্ট্রপতিকে চিঠিও লেখেন তিনি।

Comments :0

Login to leave a comment