SFI

সংরক্ষণ তুলে দিতে চায় ইউজিসি, ক্ষোভ এসএফআই’র

জাতীয়

SFI STUDENTS POLITICS HYDERABAD UNIVERSITYUGC BENGALI NEWS

বিশেষ ক্ষেত্রে বিশ্ববিদ্যালয়ের এক্সিকিউটিভ কাউন্সিল চাইলে গ্রুপ-সি এবং ডি পদকে সংরক্ষণমুক্ত করতে পারবে। গ্রুপ-এ স্তরের পদগুলির ক্ষেত্রে এমন সিদ্ধান্ত নিতে চাইলে তা জানাতে হবে শিক্ষামন্ত্রককে। সেখান থেকে প্রয়োজনীয় অনুমতি মিললে এই পদগুলির ক্ষেত্রেও তুলে দেওয়া যাবে সংরক্ষণ। সম্প্রতি এই মর্মে একটি প্রস্তাব বিজ্ঞপ্তি আকারে জারি করেছে বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশন বা ইউজিসি। রবিবার ইউজিসি’র এই প্রস্তাব বাতিলের দাবিতে প্রেস বিবৃতি দিল এসএফআই। 

এসএফআই’র তরফে বিবৃতি দিয়েছেন সংগঠনের সাধারণ সম্পাদক ময়ূখ বিশ্বাস এবং সভাপতি ভিপি শানু। তাঁরা জানিয়েছেন, ইউজিসি’র এই নির্দেশিকা কার্যত ঘুরপথে সংবিধানকে অস্বীকার করা। পিছিয়ে থাকা অংশের মানুষকে মূলস্রোতে ফেরানোর লক্ষ্যে সাংবিধানিক ভাবে সরকারি পদ সংরক্ষিত হয় ভারতে। কিন্তু ইউজিসি’র এই প্রস্তাব সাংবিধানিক দৃষ্টিভঙ্গীর বিরোধী। 

প্রসঙ্গত, ইউজিসি’র প্রস্তাব অনুযায়ী, সংরক্ষিত আসনগুলি ফাঁকা থাকলে, এবং সেই শূন্যপদের ফলে প্রশাসনিক কাজে সমস্যা দেখা দিলে পদগুলিকে অসংরক্ষিত করা হবে। এসএফআই’র যুক্তি, ইউজিসি’র প্রস্তাব অনুযায়ী, ‘উপযুক্ত প্রার্থী খুঁজে না পাওয়া’কে হাতিয়ার করে ইচ্ছাকৃত ভাবে আসনগুলিতে নিয়োগ না করার রাস্তা খুলে যাবে। একইসঙ্গে শিক্ষা মন্ত্রক ও বিশ্ববিদ্যালয়ের এক্সিকিউটিভ কাউন্সিল মিলে এই সিদ্ধান্ত নিলে মতানৈক্যের জায়গা তৈরি হতে পারে। নষ্ট হতে পারে বস্তূনিষ্ঠতা। 

এসএফআই বিবৃতিতে জানিয়েছে, বহু ক্ষেত্রে বিশ্ববিদ্যালয়গুলির কর্তৃপক্ষের সামাজিক এবং ব্যক্তিগত পক্ষপাতিত্বের ফলে নিয়োগ প্রক্রিয়া থমকে থাকছে। তারফলে দীর্ঘদিন বহু ক্ষেত্রে নিয়োগ হয়নি। এখন যদি নিয়োগ না হওয়াকে হাতিয়ার করে পদগুলিকে সংরক্ষণের আওতা মুক্ত করা হয়, তাহলে তা উচ্চবর্ণের বর্ণবাদী শক্তির হাত শক্ত করবে। একইসঙ্গে সমাজে সংরক্ষণের মূল কারণ সম্পর্কেও ভুল বার্তা দেবে। সামাজিক বিভেদ আরও বৃদ্ধি পাবে। ক্ষতিগ্রস্ত হবে সামাজিক ন্যায়ের ভাবনা। 

এই প্রস্তাব অবিলম্বে বাতিল করার পাশাপাশি সামাজিক ভাবে পিছিয়ে থাকা অংশের জন্য সংরক্ষণ বহাল রাখার দাবিতে সোমবার দেশের সমস্ত ক্যাম্পাসে প্রতিবাদের ডাক দিয়েছে এসএফআই। 

 

Comments :0

Login to leave a comment