ISRAEL PALESTINE CONFLICT

গাজায় চলছে হামলা, বিপুল ক্ষয়ক্ষতির মুখোমুখি ইজরায়েলও

আন্তর্জাতিক

israel palestine conflict hamas usa israel iran india bengali news

৭ অক্টোবর যুদ্ধ শুরুর পরে কেটে গিয়েছে ২ মাসের বেশি সময়। গাজায় নিহতের সংখ্যা ছাড়িয়েছে ১৭ হাজার। উত্তর গাজা এবং গাজা শহর ছাড়িয়ে যুদ্ধ পৌঁছে গিয়েছে দক্ষিণ গাজা এবং রাফা অঞ্চলেও। এই অবস্থায় ডক্টর্স উইদাউট বর্ডার্স জানাচ্ছে, সম্পূর্ণ ভাবে ভেঙে পড়েছে গাজার স্বাস্থ্য ব্যবস্থা। 

আল জাজিরাকে দেওয়া সাক্ষাৎকারে ডক্টর্স উইদাউট বর্ডার্সের ইমারজেন্সি কো—অর্ডিনেটর মারি অউরি পেঁরো জানিয়েছেন, ‘‘এই মুহূর্তে গাজার স্বাস্থ্য পরিকাঠামো পুরোপুরি ভাবে ভেঙে পড়েছে।’’

মারি অউরি পেঁরো মধ্য গাজার আল-আকসা হাসপাতালে কর্তব্যরত রয়েছেন। তিনি জানিয়েছেন, ‘‘ইজরায়েলের হামলার ফলে আমাদের সংগঠনের তরফে বিশেষ কিছু করা সম্ভব হচ্ছেনা। প্রতি মুহূর্তে আহতের ঢল হাসপাতালে আসছে। আমরা তাঁদের জন্য কিছুই প্রায় করতে পারছি না।’’

তিনি বলছেন, ‘‘আমাদের চিকিৎসক এবং স্বাস্থ্যকর্মীরা হাসপাতালে পৌঁছতে পারছেন না ইজরায়েলী সেনার হামলার কারণে। তাঁদের লক্ষ্য করে গুলি চালানো হচ্ছে। কয়েক ঘন্টা আগে আমাদের এক সহকর্মী এবং তাঁর পরিবারের সদস্যরা গুরুতর আহত অবস্থায় হাসপাতালে ভর্তি হয়েছেন। তিনি বলছেন, তাঁদের লক্ষ্য করে ইজরায়েল সেনা গুলি চালিয়েছে।’’

এর মাঝেই আল জাজিরার তরফে একটি ভিডিও দেখানো হচ্ছে। সেই ভিডিও অনুযায়ী গাজার একটি দোকানে ঢুকে এক ইজরায়েলী সেনা জওয়ান ভাঙচুর চালাচ্ছেন। একইসঙ্গে ইজরায়েলী পণ্যের তুলনায় প্যালেস্তিনীয় পণ্য কতটা নিকৃষ্টমানের সেটাও গালিগালাজ সহকারে তুলে ধরে ওই সেনাকর্মী। সমালোচনার মুখে পড়ে যদিও ইজরায়েল জানিয়েছে, আপত্তিজনক আচরণ করেছেন ওই সেনা জওয়ান। তাঁর বিরুদ্ধে তদন্ত হবে। 

তুরষ্কের সংবাদমাধ্যম আনাদোলু আজানসি’র প্রতিবেদন অনুযায়ী, ৭ অক্টোবর থেকে আজ অবধি মোট ৪২৫জন ইজরায়েলী সেনা প্রাণ হারিয়েছেন। টাইমস অফ ইজরায়েলের প্রতিবেদন অনুযায়ী, গত ২৪ ঘন্টায় ৭জন ইজরায়েলী সেনা জওয়ান প্রাণ হারিয়েছেন। এরমধ্যে গাজায় মারা গিয়েছেন ৬জন। লেবানানের হেজবুল্লার সঙ্গে সীমান্ত সংঘর্ষে মৃত্যু হয়েছে ১জনের। 

আনাদোলু আজানসি’র প্রতিবেদনে বলা হয়েছে, গাজায় স্থল অভিযান শুরুর পরে শতাধিক ইজরায়েলী সেনা অফিসার এবং জওয়ান প্রাণ হারিয়েছে। রবিবার ইজরায়েলের ইয়েদিওথ আহরোনোথ পত্রিকার প্রতিবেদনে বলা হয়, গাজায় সংঘর্ষ শুরুর পরে ৫ হাজারের বেশি ইজরায়েলী সেনা গুরুতর জখম হয়েছে। এরমধ্যে ২ হাজার জন সারাজীবনের মত শারীরিক ভাবে পঙ্গু হয়ে গিয়েছেন। 

এরপরেই তড়িঘড়ি বিবৃতি জারি করে ইজরায়েল সেনা। জানানো হয়, ৫ হাজার নয়, গাজা অভিযানে আহতের সংখ্যা ৫৫৯। পুলিশ, আধাসেনা সহ অন্যান্য বাহিনীর আহতের সংখ্যা ১৫৯৩। 

গাজার স্বাস্থ্যমন্ত্রকের দেওয়া তথ্য অনুযায়ী, ইজরায়েলী হামলায় গাজায় ১৭,৭০০ প্যালেস্তিনীয় প্রাণ হারিয়েছেন। আহতের সংখ্যা ৪৮,৭৮০। 

এই আক্রমণ পালটা আক্রমণের মাঝে আন্তর্জাতিক মহলে উঠে এসেছে যুদ্ধবিরতির দাবি। রাষ্ট্রসংঘ গাজায় যুদ্ধবিরতি চালুর জন্য প্রস্তাব আনে। কিন্তু আমেরিকার বিরোধীতায় সেই প্রস্তাব ভেস্তে গিয়েছে। এর প্রতিবাদে এবং যুদ্ধবিরতির দাবিতে সোমবার ওয়েস্ট ব্যাঙ্ক সহ গোটা বিশ্বে ধর্মঘটের ডাক দেয় প্যালেস্তিনীয় সংগঠন এবং পৃথক প্যালেস্তাইন রাষ্ট্রের সমর্থকরা। রামাল্লা, পূর্ব জেরুজালেম সহ ওয়েস্ট ব্যাঙ্কে সর্বাত্মক ধর্মঘট পালিত হয়েছে। 

 

 

 

 

Comments :0

Login to leave a comment