Lok Sabha Winter session

গৃহহীনদের জন্য বিশেষ প্রকল্পের কথা বললেন অধ্যক্ষ

জাতীয়

গৃহহীন দের মাথায় ছাদের ব্যাবস্থা করার জন্য কেন্দ্র গৃহ ও নগোরন্নয়ন মন্ত্রীর কাছে আবেদন করলেন লোকসভার অধ্যক্ষ ওম বিড়লা। বৃহস্পতিবার কেন্দ্রীয় মন্ত্রী হরদীপ পুরীকে তিনি নির্দেশ দেন রাজ্য সরকার গুলির সাথে আলোচনা করে গৃহহীনদের জন্য বিশেষ প্রকল্প নেওয়ার। যেই প্রকল্পের মাধ্যমে তাদের মাথায় ছাদের ব্যাবস্থা করা যায়।

এদিন লোকসভায় একটি প্রশ্নের উত্তর দিতে গিয়ে পুরী বলেন, ‘‘গোটা দেশে সরকারি আবাসন গুলিতে ১.২৫ লক্ষ মানুষ থাকতে পারেন। কিন্তু এই আবাসন গুলির ৫০ শতাংশ খালি রয়েছে।’’ তিনি আরও জানান ২০১১ সালের জনগননার তথ্য অনুযায়ী ভারতে গৃহহীন মানুষের সংখ্যা নয় লক্ষের বেশি। তার কথায় কেন্দ্রীয় সরকারের পক্ষ থেকে রাজ্য গুলিকে নির্দেশ দেওয়া হয়েছে গৃহহীনদের সঠিক তথ্য জানানোর।

এছাড়া  এদিন কেন্দ্রীয় মন্ত্রীর কাছে জানতে চাওয়া হয় যে পথ শিশুদের শিক্ষার বিষয় তাঁর দপ্তরের পক্ষ থেকে কি পদক্ষেপ নেওয়া হচ্ছে। উল্লেখ্য প্রতিটা প্রশ্নের ক্ষেত্রের রাজ্য সরকার গুলির ঘাড়ে সব কিছু চাপিয়ে দিয়েছেন পুরী। পুরীর কথায় দীনদয়াল অন্ত্যোদয়া জোজোনায় গৃহহীন মানুষদের জন্য রাজ্য সরকারের মাধ্যমে বাড়ি তৈরি করা হয়। এর পাশাপাশি গৃহহীন মানুষদের স্বাস্থ্য, শিক্ষা, খাবার সব কিছুর ব্যাবস্থা এই প্রকল্পের মাধ্যমে হয়। কিন্তু সেই ক্ষেত্রে কেন্দ্রীয় সরকারের কি ভূমিকা তা শোনা যায়নি কেন্দ্রীয় মন্ত্রীর গলায়। পথ শিশুদের স্কুলে ভর্তি করার ক্ষেত্রে তিনি স্পষ্ট জানিয়ে দিয়েছেন সর্ব শিক্ষা মিশনের আওতায় পথ শিশুদের শিক্ষার আঙিনায় আনা হয়। 

বাস্তবে কেন্দ্রীয় মন্ত্রী বৃহস্পতিবার লোকসভায় দাঁড়িয়ে যেই যেই কথা বলেছেন তার ভিত্তিতে কোন তথ্য তিনি সামনে আনতে পারেননি। ১২ বছর আগে হওয়া জন-গননায় উল্লেখ রয়েছে যে সেই সময় ভারতে গৃহহীনের সংখ্যা ছিল ৯ লক্ষ ৩৮ হাজার ৩৪৮। সেই কথাই এদিন ফের শোনা গিয়েছে পুরীর কথায়। এখন ভারতে গৃহহীনের আসল সংখ্যা কতো তা এদিন লোকসভায় বলতে পারেননি হরদীপ পুরী।  

Comments :0

Login to leave a comment