CPIM rally in kolkata

গাজায় শিশুহত্যা বন্ধ কর, স্লোগান উঠছে মহাজাতি সদনে

রাজ্য কলকাতা

সৌরভ গোস্বামী


গাজার শিশুদের জন্য ফের পথে নামল কলকাতা। হাঁটছে প্যালেস্তাইনে ইজরায়েলের বর্বর গণহত্যার প্রতিবাদে। বিশ্বজুড়ে প্রতিবাদের ভাষ্যে মিলিয়ে দিচ্ছে স্বর। বামফ্রন্ট চেয়ারম্যান বিমান বসু সংক্ষিপ্ত সভায় বলেন, ‘‘সারা বিশ্ব প্রতিবাদ জানাচ্ছে। আমরাও সরব। পশ্চিমী বিশ্বে শহরে শহরে চলছে প্রতিবাদ। সাম্রাজ্যবাদ বিরোধী ঐতিহ্য কলকাতার। প্যালেস্তাইনের মুক্তির লড়াইয়ে সহযোগী কলকাতা।’’ 

বুধবার মহাজাতি সদনে সমবেত বামপন্থী কর্মী সমর্থকরা। বামপন্থী দলগুলির ডাকে শুরু হচ্ছে মিছিল। রাষ্ট্রসঙ্ঘের স্বাস্থ্য বিভাগ বিশ্ব স্বাস্থ্য সংস্থা জানিয়েছে দিনে গড়ে হত্যা করা হচ্ছে ১৬০ শিশুকে। জল নেই, রুটি পেতে পাঁচ ঘন্টা লাইনে দাঁড়িয়ে থাকতে হচ্ছে প্যালেস্তাইনের মানুষকে। 

এদিন সিপি‌আই(এম) রাজ্য সম্পাদক মহম্মদ সেলিম বলেন, ‘‘যারা স্বাধীনতার লড়াই লড়েনি, তারা আজকে দেশের মসনদে, আরএসএস। তারা সাম্রাজ্যবাদের পক্ষে। ইজরায়েলের গণহত্যার বিপক্ষে সাধারণ মানুষকে সমবেত করে আমরা বামপন্থীরা প্যালেস্টাইনের মানুষের পক্ষে পথে নেমেছি।’’
সেমিল আরও বলেন, ‘‘আরএসএস যুদ্ধ ঘিরেও ধর্মের বিভাজন করছে। ইহুদি আর জায়নবাদী উন্মাদনা এক না। যেমন হিন্দুধর্ম আর রাজনৈতিক প্রকল্প হিন্দুত্ব এক না।  আরএসএস নিয়ন্ত্রত সরকার আওয়াজ তুলবে না, তৃণমূল তুলবে না, বামপন্থীদেরই রাস্তায় থেকে তুলতে হবে।’’

ইজরায়েলের প্রতিরক্ষা মন্ত্রক দাবি করেছে গাজা শহরে ঢুকেছে সামরিক ট্যাঙ্ক। জল, স্থল, আকাশ থেকে চলছে হানা। ইজরায়েলের প্রধানমন্ত্রী বেঞ্জামিন নেতানিয়াহুর ঘোষণা, অনির্দিষ্ট কাল দখল করে রাখা হবে গাজা ভূখণ্ড। 

বিশ্বে এমন কোনও প্রান্ত নেই যেখানে দখলদারির প্রতিবাদ হয়নি। হয়েছে কলকাতাতেও। ছাত্র, যুব, শ্রমিক কর্মচারীরা নেমেছেন পথে। মহাজাতি সদন থেকে মৌলালির রামলীলা ময়দান পর্যন্ত মিছিলে দাবি অবিলম্বে যুদ্ধবিরতির। প্যালেস্তাইনে নিহতের সংখ্যা ১০ হাজার ছাড়িয়েছে। হামাসের হামলার পর ৭ অক্টোবর থেকে সন্ত্রাসবাদের বিরুদ্ধে যুদ্ধের ঘোষণা করেছে ইজরায়েল। 

বাস্তব আলাদা। সাধারণ নাগরিকদের ওপর চলছে আক্রমণ। গাজা ভূখন্ড হাতের মুঠোয় আনার লক্ষ্যে চলছে ইজরায়েল। তাই প্যালেস্তাইনের স্বাধীনতার দাবি উঠছে মিছিলে। 

দেশে নরেন্দ্র মোদী সরকার ইজরায়েলকে সমর্থন জানাচ্ছে। আর বিজেপি-আরএসএস প্যালেস্তাইনে হামলাকে ইহুদি বনাম মুসলিম সমীকরণে ফেলে প্রচার করছে। অথচ ইহুদিরাও একতরফা হামলার প্রতিবাদ করছেন। মিছিল তাই ধিক্কার জানাচ্ছে মোদীকে। ইজরায়েলকে সমর্থন বন্ধের ডাক দিচ্ছে। যুদ্ধের মদতদাতা আমেরিকা। তাদের প্রতিরক্ষা সচিব এবং বিদেশ সচিব আলোচনায় ভারতের দুই মন্ত্রীর সঙ্গে। প্রতিবাদ যুদ্ধবাজদের সমঝোতায়।

মিছিলে উপস্থিত রয়েছেন তপন হোড় আরএসপি'র, সিপিআই এমএল লিবারেশন অভিজিৎ মজুমদার, সিপিআই স্বপন চক্রবর্তী, ফব'র নরেন চ্যাটার্জি সহ অন্যান্য নেতৃত্ব।

Comments :0

Login to leave a comment