Water transport workers

ইজরায়েলের জাহাজে মাল তুলবেনা, জানালো জলপথ শ্রমিকরা

জাতীয়

চলমান ইজরায়েল-প্যালেস্তাইন সংঘটের মধ্যে, ভারতের ১১টি প্রধান বন্দরের ৩,৫০০ শ্রমিকের প্রতিনিধিত্বকারী ওয়াটার ট্রান্সপোর্ট ওয়ার্কার্স ফেডারেশন অফ ইন্ডিয়া ঘোষণা করেছে যে তারা অস্ত্রশস্ত্র বহন করে এবং ইজরায়েলের উদ্দেশ্যে যে কোনও জাহাজে অস্ত্র লোড বা আনলোড করতে অস্বীকার করবে। 
‘‘ভারতের জল পরিবহন শ্রমিক ফেডারেশন প্যালেস্তাইনে যুদ্ধের জন্য সামরিক সরঞ্জাম এবং তার পণ্যসম্ভার নিয়ে যতে পারে এমন ইজরায়েলি বা অন্য কোনও দেশ থেকে অস্ত্রবাহী কার্গো লোড বা আনলোড করতে অস্বীকার করার সিদ্ধান্ত নিয়েছে,’’ একটি বিবৃতিতে জানানো হয়।
‘‘বন্দর শ্রমিকরা, শ্রমিক ইউনিয়নের অংশ, সর্বদা যুদ্ধ এবং নারী ও শিশুদের মতো নিরীহ মানুষকে হত্যার বিরুদ্ধে দাঁড়াবে। গাজায় ইজরায়েলের সাম্প্রতিক হামলায় হাজার হাজার প্যালেস্তিনীয় চরম দুর্ভোগ ও ক্ষয়ক্ষতির মুখে পড়েছে। যুদ্ধে নারী ও শিশুদের টুকরো টুকরো করে হত্যা করা হয়েছে। সর্বত্র বিস্ফোরণে নিহত তাদের সন্তানদের শনাক্ত করতে পারেননি অভিভাবকরা,’’ যোগ করা হয় বিবৃতিতে। 


একই সঙ্গে, ‘অবিলম্বে যুদ্ধবিরতির’ আহ্বান জানিয়ে ট্রেড ইউনিয়ন বলেছে, ‘‘আমাদের ইউনিয়নের সদস্যরা সম্মিলিতভাবে সব ধরনের অস্ত্রবাহী কার্গো পরিচালনা করতে অস্বীকার করার সিদ্ধান্ত নিয়েছে। এসব অস্ত্র লোড-আনলোড করলে সংগঠনগুলো নিরপরাধ মানুষকে হত্যা করার কাজকেই মদত দেবে,’’ বলে উল্লেখ করা হয়।
‘‘ইজরায়েলি হামলার মধ্যে প্যালেস্তিনীয়দের সাথে সংহতি জানিয়ে তাদের ঐতিহাসিক অবস্থানের জন্য ভারতের জল পরিবহন শ্রমিক ফেডারেশনকে কুর্নিশ,’’ জানিয়েছে সিপিআই(এম)। ‘‘তারা ইজরায়েলে অস্ত্রবাহী জাহাজ পরিচালনা না করার সংকল্প করেছে। ইজরায়েলে ভারতের বার্ষিক অস্ত্র রফতানি ৭ বিলিয়ন ডলার ছাড়িয়েছে,’’ জানিয়েছে সিপিআই(এম)।

Comments :0

Login to leave a comment