Football World Cup lady referee

বিশ্বকাপে স্টেফানি-ত্রয়ীর সাহস ভরসা জোগাচ্ছে কণিকাদেরও

খেলা আন্তর্জাতিক

ফুটবল বিশ্বকাপে (Football World Cup) কাতারের মাঠে ইতিহাস। জার্মানি-কোস্টারিকার (Germany-Costa Rica)ম্যাচ পরিচালনা করলেন তিন মহিলা রেফারি, যে দেশে মহিলাদের পুরুষসঙ্গী ছাড়া মাঠের এসে খেলা দেখা নিষিদ্ধ। পড়াশোনা, চাকরি এমনকি বিয়ে করতে গেলেও বাড়ির পুরুষদের অনুমতি দরকার এহেন পুরুষতান্ত্রিক রক্ষণশীল দেশে একটি গোটা ৯০ মিনিটের ম্যাচ খেলিয়ে দেখাল তিন জন মহিলা। 

বিশ্বে প্রথম পুরুষদের ম্যাচ নিয়ন্ত্রণ করলেন মহিলা। কাতার মহিলাদের পোষাক নিয়েও নানা বিধি নিষেধ রয়েছে। কাতারি মহিলারা যেমন আবায়অ ছাড়া প্রকাশ্যে আসতে পারে না। তেমনি খেলা দেখতে আসা বিদেশি মহিলাদের পোষাকের ওপরেরও একগুচ্ছ নিষেধাজ্ঞা জারি করেছিল কাতার (Qatar)প্রশাসন। সেখানে রেফারিদের চেনা পোশাক গেঞ্জি আর হাফ প্যান্ট পরে খেলা পরিচালনা করে গেলেন মহিলারা। 

তবে শুধু কাতার বলে নয় পুরুষ তান্ত্রিক সমাজে যারা ভাবেন, মহিলারা শারীরিকভাবে পুরুষদের থেকে পিছিয়ে তারা ৯০ মিনিট মাঠ নিয়ন্ত্রণ করতেই পারেন না, তাঁদের মুখ বন্ধ করার জন্য শুক্রবার রাতের ৯০ মিনিটের ওই ম্যাচই যথেষ্ট। মঙ্গলবার ফিফার তরফে জানান হয় জার্মানি কোস্টারিকার ম্যাচ পরিচালনা করবেন স্টেফানি ফ্র্যাপার্ট, নিউজা বাক অবং ক্যারেন ডিয়াজ। ৩৮ বছর বয়সী ফরাসি রেফারি ফ্র্যাপার্ট মেক্সিকো এবং পোলান্ডের ম্যাচে অফিসিয়াল ছিলেন। ২০১৯’র ফিফা মহিলা বিশ্বকাপে ফাইনাল ম্যাচেও রেফারি ছিলেন। অপরদিকে ব্রাজিলের নিউজা বাক অবং মেক্সিকোর ক্যারেন ডিয়াজ তার ফিল্ড অ্যাসিস্টেন্ট ছিলেন।

প্রতীকী ছবি

ফিফার এই সিদ্ধান্ত নিয়ে যথেষ্টই উচ্ছ্বসিত ভারতীয় মহিলা ফুটবল রেফারি কণিকা বর্মন (Kanika Burman)। ফিফার (FIFA) এই সিদ্ধান্তকে স্বাগত জানিয়ে তিনি বলেন, ‘‘মহিলা রেফারিদের জন্য এটি অত্যন্তগুরুত্বপূর্ণ একটি বিষয়। খেলার মাঠে তো কোনও বিভেদ থাকে না। সেক্ষেত্রে মহিলা রেফারি শুধু কেন মহিলা ফুটবল ম্যাচেই থাকবে। ফিফার এই সিদ্ধান্তে নতুন একটি দিক মহিলাদের সামনে উন্মোচিত হল। সারা বিশ্বে বহু মহিলা রেফারি আছেন আমার মতো তাঁরা কালকের পর থেকে আরও উৎসাহিত হবেন। ভবিষ্যতে এরকম সুযোগ আমাদের কাছেও আসবে বলে আশা রাখছি’’ 

কণিকা বলছেন, ‘‘মহিলারা শারীরিক বা কর্মক্ষমতার দিক থেকে মোটেই পুরুষদের থেকে পিছিয়ে নয়। বরং তারা ঘর সংসার সামলেও নিজের কাজের জগতকেও সমান দক্ষতায় সামলায়। কনিকার দাবি ‘৯০ মিনিটের খেলায় যে ১৭টি নিয়ম পুরুষ রেফারিদের মেনে চলতে হয় সেই ১৭টি নিয়ম মহিলা রেফারিদের জন্যও কার্যকরী তাহলে বিভেদটা কোথায়? আর পোষাক কখনও কোনও মানুষের প্রতিভা বা কাজের বিষয়ের প্রতিবন্ধকতা হতে পারে না’’

Comments :0

Login to leave a comment