Education Career

সাহস দিয়েছে মেয়ে, ছেলের সঙ্গে মাধ্যমিকে মা

রাজ্য জেলা

Education Career

নূর আহামেদ-মেমারি

৩৯ বছর বয়সে এসে ২১ বছরের ছেলের সাথে এক সঙ্গে মাধ্যমিক পরীক্ষা দিচ্ছে মা। এমনি ঘটনা দেখা গেলো মেমারী হাই মাদ্রাসায়। জানা গেছে মা আয়শা বেগব দীর্ঘদিন ধরে পড়াশুনা থেকে বিরত ছিলেন।  তাঁর উচ্চশিক্ষিতা মেয়ের অনুপ্রেরণায় ও নিজের ইচ্ছে শক্তির পাথেয় করে আবার পড়াশুনার জগতে পা রাখেন শেষ পর্যন্ত। ছেলে শেখ পারভেজ আলমের সঙ্গে পড়াশোনা শুরু করে এবার মাধ্যমিক পরীক্ষায় বসেন। বাড়ি শক্তিগড় থানার ঘাটশিলা এলাকায়। মায়ের এই অসাধারণ কাজে কুরনিশ জানিয়েছে বিদ্যালয়ের শিক্ষক শিক্ষিকা সহ সকল স্তরের মানুষ।

ঘাঁটশিলা সিনিয়র সিদ্দিকীয়া মাদ্রাসার পড়ুয়া মা জানিয়েছেন তিনি আরো অনেক দূর পড়াশোনা চালিয়ে যেতে চান। ছোটবেলা থেকেই বাবা ছিলেন না, মায়ের সঙ্গে মামার বাড়িতেই মানুষ আয়েশা বেগম। ২৫ বছর আগে বিয়ে হয়ে যাওয়ায় ছাড়তে হয়েছিল স্কুলের পঠন পাঠন। দীর্ঘ সময় পেরিয়ে গেলেও আবারো পড়াশোনা করে মাধ্যমিক দিচ্ছেন আয়েশা বেগম।
ছেলে পারভেজ আলমও আর্থিক অনটনের জন্য পড়াশোনা ছেড়ে দিয়ে বাইরে সোনার কাজ করতে গিয়েছিল। ছয় বছর পর পরিবারের সাহসেই আবার স্কুলের আঙিনায় ফিরে এসে, মাকে নিয়ে একসঙ্গে মাধ্যমিক পরীক্ষা দিচ্ছে।

মেয়ে ফিরদৌসী খাতুন ২০২০ সালে আলিয়া বিশ্ববিদ্যালয় থেকে এম-এ পাশ করেন। ২০২১ বিএড পরীক্ষা দেওয়ার চেষ্টা করেন। কিন্তু অর্থনৈতিক পরিস্থিতির কারণে তা সম্ভব হয়নি। এখন তিনি চাকরি জোগাড়ের প্রচেষ্টা চলেছেন। নিজে উচ্চ শিক্ষিত মা ও দাদার কম শিক্ষিত এই বিষয়টি কিছুতেই মন থেকে মেনে নিতে পারতেন না। তাই মা ও দাদাকে পুণরায় লেখাপড়ার আঙিনায় ফিরিয়ে আনার জন্য সহস জুগিয়েছেন। তাঁর সাহসেই এই বছর ছেলের সঙ্গে মাধ্যমি পরীক্ষা দিচ্ছেন মা।
 

Comments :0

Login to leave a comment