Sikkim Landslide

উত্তর সিকিমে ধস, দেশ বিদেশের প্রায় ৫০০ পর্যটক উদ্ধার

জাতীয় রাজ্য

Sikkim Landslide

উত্তর সিকিমে ধসে আটকে পড়া পর্যটকদের উদ্ধার করলো ভারীয় সেনাবাহিনী। ফের ধসের কবলে পড়লেন দেশ বিদেশ থেকে আসা পর্যটকেরা। উত্তর সিকিমের লাচেন, লাচুং, চুংথাং বিশেষ অভিযান চালিয়ে দেশ বিদেশের প্রায় ৫০০ পর্যটকদের উদ্ধার করে শুক্রবার বিকেলে সেনা ক্যাম্পে রাখা হয়েছে। সেনার তরফে জানানো হয়েছে, উদ্ধার হওয়া পর্যটকদের মধ্যে রয়েছেন ২১৬জন পুরুষ ও ১১৩জন মহিলা এবং ৫৪জন শিশুও রয়েছে। ধসের কারণে পাহাড়ি রাস্তায় আটকে গিয়েছিলেন পর্যটকরা। 
পর্যটকদের মধ্যে একজন মহিলা পর্যটকের অসুস্থতার খবর মিললেও বর্তমানে ওর পর্যটক সুস্থ আছেন বলে জানা গেছে। অসুস্থ হয়ে পড়া মহিলা পর্যটক গুরুডোংমার লেকে বেড়াতে গিয়ে অসুস্থ হয়ে পড়েন। অনেক উচ্চতায় শ্বাসকষ্টের সমস্যা হচ্ছিলো তার। সেনা হাসপাতালের আইসিইউতে ওই পর্যটক মহিলাকে অক্সিজেন ও ওষুধের মাধ্যমে সুস্থ করে তোলা হয়। শুক্রবার বিকেলে পর্যটকরা দলে দলে বেড়াতে গিয়েছিলেন নর্থ সিকিমের লাচুং ও লাচেন ভ্যালিতে। সেই সময় আবহাওয়ার ব্যাপক পরিবর্তন ঘটে। মূহুর্ত্বেই আবহাওয়া খারাপ হয়ে যায়। প্রবল বর্ষন শুরু হয়। সাথে চলতে থাকে ঝড়। প্রবল বর্ষনে পাহাড়ি এলাকায় বড় বড় ধস নামতে শুরু করে। 


লাগাতার বৃষ্টিতে চুংথাংয়ে মূল রাস্তায় ওপর ধস নামলে সেখানেই আটকে পড়েন শয়ে শয়ে পর্যটক বোঝাই গাড়ি। পাহাড়ি পথে সম্পূর্নভাবে যান চলাচল বন্ধ হয়ে যায়। উত্তর সিকিমের সাব ডিভিশনাল ম্যাজিস্ট্রেটের মাধ্যমে পর্যটকদের আটকের পড়ার খবর পৌঁছে যায় ভারতীয় সেনাবাহিনীর কাছে। এরপরেই ভারতীয় সেনার ত্রিশক্তি কর্পস, বর্ডার রোড অর্গানাইজেশন ঘটনাস্থলে দ্রুত পৌঁছে গিয়ে ধসে আটকে থাকা পর্যটকদের উদ্ধারের কাজে হাত লাগায়। পর্যটকদের উদ্ধারের পর সেনাবাহিনী তিনটি পৃথক ক্যাম্পে রাখা হয়। উদ্ধার করার পর পর্যটকদের চিকিৎসার জন্য বিশেষ মেডিকেল টিমেরও ব্যবস্থা করা হয়। পাশাপাশি প্রবল ঠান্ডায় রাত যাপনের জন্য গরম কাপড় ও খাওয়া দাওয়ার ব্যবস্থা করা হয়। শনিবার সকালে ধস বিধ্বস্ত পাহাড়ি রাস্তা পরিষ্কার করে উদ্ধার করা পর্যটকদের গ্যাঙটকের দিকে পাঠানো হয়েছে।

Comments :0

Login to leave a comment