Hooghly Dengue

হুগলিতে বাড়ছে ডেঙ্গুর প্রকোপ

জেলা

Hooghly Dengue


বর্ষায় হুগলি জেলা জুরে বাড়ছে ডেঙ্গু আক্রান্তের সংখ্যা। গত বছর সাত হাজারের বেশি ডেঙ্গু আক্রান্ত ছিলেন। ইতিমধ্যেই জেলায় আক্রান্তের সংখ্যা বেড়ে দাঁড়িয়েছে ৩০০ বেশি। জমা জলে ডেঙ্গু মশা ডিম পারে, তাই জমা জল পরিষ্কার করতে বলা হচ্ছে প্রশাসনের পক্ষ থেকে। ডানকুনিতে একাধিক ওয়ার্ডে জল জমে থাকায় ডেঙ্গুর আতুরঘরে পরিণত হয়েছে। ইতিমধ্যেই ডানকুনিতে ডেঙ্গু আক্রান্তের খোঁজ মিলেছে। তাই ভয়ে দিন কাটছে বাসিন্দাদের।
ডানকুনি পৌরসভার পৌর প্রধান হাসিনা শবনম জানিয়েছেন মানুষকে সচেতন করা হচ্ছে জল জমিয়ে না রাখতে। কিন্তু রাস্তায় পাড়ায় মহল্লায় জমা জলের কি হবে, সে বিষয়ে পৌরসভার করণীয় কি তা স্পস্ট করতে পারেননি তিনি। ডানকুনিতে জাতীয় সড়ক সম্প্রসারণের কাজ চলছে। যে কারণে নিকাশি বন্ধ হয়ে গেছে। যার ফলে জল দাঁড়িয়ে থাকছে দাবি পৌরসভার।

যদিও বাসিন্দাদের অভিযোগ দীর্ঘদিন ধরেই এই অবস্থা ডানকুনির ১৩ নম্বর ওয়ার্ডের সুভাষ পল্লী সারদা পল্লী সহ বেশ কিছু এলাকার। একটু বৃষ্টিতে জল জমে আর নিকাশি না থাকায় সেই জল সরে না। আর জমা জলে ডেঙ্গু মশার চাষ হয়। দক্ষিণ সুভাষ পল্লী এলাকার ঢোকার মুখে রাস্তার মধ্যে জমে রয়েছে জল। স্থানীয় বাসিন্দাদের অভিযোগ জল পেরিয়েই যাতায়াত করতে হয়। এই ওয়ার্ডেই রয়েছে একটি প্রাথমিক স্কুল। স্কুলের পাশেই রাস্তায় জমে রয়েছে জল। স্কুলের শিক্ষিকাদের অভিযোগ অতিরিক্ত বৃষ্টি হলে স্কুল বন্ধ করে দিতে হয় কারণ ছাত্র ছাত্রীরা স্কুলে আসতে পারে না। এলাকার মানুষের অভিযোগ বারংবার স্থানীয় প্রশাসনকে জানিয়েও কাজের কাজ কিছুই হয়নি। তাদের দাবি, দীর্ঘদিন ধরে রাস্তার উপর জমা জল নিকাশির ব্যবস্থা করুক পৌরসভা। স্থানীয় মানুষ জনের অভিযোগ পৌরসভার গাফিলতির কারণেই সমস্যায় পরছে এলাকার মানুষ।

রাজ্যজুড়ে ডেঙ্গুতে বাড়ছে মৃত্যু সংখ্যা। গত ১২ দিনে ৭ জনের মৃত্যু হয়েছে বলে জানা গেছে। তবে ডেঙ্গুতে মৃত্যু সংখ্যা আরও বেশি বলে বেসরকারি সূত্রের খবর। শহর ও শহরতলির বিভিন্ন হাসপাতালগুলিতে জ্বর ও ডেঙ্গুর নানা উপসর্গ নিয়ে রোগীদের ভিড় ক্রমশ বাড়ছে। বিভিন্ন হাসপাতালের চিকিৎসকদের বক্তব্য, এই ভিড় এখনই রীতিমতো আঁতকে ওঠার মতো, আর কয়েকদিন পর অবস্থা সামাল দেওয়া অসম্ভব হয়ে পড়বে।

 

Comments :0

Login to leave a comment