MP Danish Ali

সেই দানিশ আলিকে সাসপেন্ড করলেন মায়াবতী

জাতীয়

 


সংবাদের শিরোনামে চলে আসা সাংসদকে বহিষ্কার করল মায়াবতীর দল বিএসপি। শনিবার সাসপেন্ড করা হয়েছে বিএসপি সাংসদ দানিশ আলিকে। 

বিএসপির তরফে চিঠিতে দানিশ আলিকে বলা হয়েছে, "আপনাকে বারবার সতর্ক করা সত্ত্বেও দল বিরোধী কার্যকলাপ চালিয়ে যাচ্ছেন। সেই কারণে আপনাকে সাসপেন্ড করা হলো।"

গত সেপ্টেম্বরে সংবাদের শিরোনামে উঠে আসেন উত্তর প্রদেশের আমরোহার সাংসদ দানিশ আলি। চন্দ্রযান-৩ নিয়ে আলোচনায় লোকসভার মধ্যেই বিজেপি বিধায়ক রমেশ বিদুরি দানিশ আলির ধর্ম পরিচয় নিয়ে একেবারেই নোংরা আক্রমণ করেছিলেন। সারা দেশ তা শুনেছিল। স্বাধিকার ভঙ্গ কমিটি বিদুরির বিরুদ্ধে কোনও ব্যবস্থা নেয়নি। কেবল মন্তব্যের জন্য ক্ষমা চেয়ে রেহাই পেয়ে গিয়েছেন বিজেপি সাংসদ।

দানিশ আলির কাছে সেই সময়ে গিয়েছিলেন কংগ্রেস নেতা রাহুল গান্ধী। কান্নায় ভেঙে পড়া সাংসদের পাশে দাঁড়িয়ে ছিল কংগ্রেস সহ  বিজেপি বিরোধী বিভিন্ন দল। 

তবে মায়াবতী বিজেপির বিরুদ্ধে প্রায় নীরব থাকার নীতি নিয়ে চলছেন। আলি সংসদে সরব হওয়ায় 'কংগ্রেসের কাছে থাকার' অভিযোগ উঠছিল দলের মধ্যেই। 

মহুয়া মৈত্র বিতর্কেও দানিশ আলির ভূমিকা সামনে আসে। এথিক্স কমিটিতে মহুয়া মৈত্রকে ব্যক্তিগত স্তরে বিভিন্ন প্রশ্ন করা হলে যে যে সাংসদরা তার প্রতিবাদ করেছিলেন তাদের মধ্যে ছিলেন দানিশ আলিও। 

লোকসভায় শুক্রবার মহুয়া মৈত্রকে বহিষ্কার করার আলোচনায় অংশ নেন দানিশ আলি। এথিক্স কমিটিতে একজন মহিলা সংসদকে ব্যক্তিগত জীবন নিয়ে নিচুমানের প্রশ্ন করার বিরোধিতা করেন। সরকারের উদ্দেশ্যে বলেন, "আপনাদের নির্ণায়ক গরিষ্ঠতা আছে মানে এই নয় যে বিরোধী স্বর দমন করে রাখতে পারবেন।"

রাজনৈতিক পর্যবেক্ষকদের বড় অংশ মনে করছেন বিজেপি বিরোধিতা না করার অবস্থান মেনে নেননি বলেই শাস্তি পেতে হলো দানিশ আলিকে। শনিবার তিনি বলেছেন এই সিদ্ধান্ত দুঃখজনক। তবে দলের নেত্রী মায়াবতী আমাকে কাজের সুযোগ দিয়েছেন। তাঁকে ধন্যবাদ জানাচ্ছি।

দানিশ আলি আগে ছিলেন দেবেগৌড়ার জেডিএস-এ। 

Comments :0

Login to leave a comment