'DAHI' DEBATE

দইয়ের প্যাকেটে হিন্দি চাপানোর প্রতিবাদ,
পিছালো এফএসএসএআই

জাতীয়

DAHI DEBATE

দইয়ের প্যাকেটে লেখা যাবে না আঞ্চলিক ভাষায় নাম। থাকবে না ইংরেজি প্রতিশব্দ ‘কার্ড’। সর্বত্র লিখতে হবে হিন্দি প্রতিশব্দ ‘দহি’। তুমুল প্রতিবাদ উঠল দুধ এবং দই ব্যবসায়ী মহলে। রাজনৈতিক স্তরে প্রতিক্রিয়া বিরূপ। প্রতিবাদের জেরে নির্দেশিকা ফিরিয়ে নিতে হলো খাদ্যের মান নিয়ামক প্রতিষ্ঠান এফএসএসএআই’কে। 

নির্দেশিকায় বলা হয়েছিল হিন্দি প্রতিশব্দ ‘দহি’ লিখতে হবে দেশের সব রাজ্যে। কেরালা, তামিলনাডু, কর্ণাটকের মতো রাজ্য, হিন্দি যেখানে একেবারেই প্রধান ভাষা নয় সেখানেও লিখতে হবে। বৃহস্পতিবার এই মর্মে জারি নির্দেশিকাই ফিরিয়ে নেওয়ার ঘোষণা করেছে ‘ফুড সেফটি অ্যান্ড স্টান্ডার্ড অথরিটি অব ইন্ডিয়া’ বা এফএসএসএআই।

তার আগে এফএসএসএআই সংশ্লিষ্ট বিধির পরিবর্তনের ঘোষণা করে জানিয়েছিল যে ‘দহি’ লেখা না থাকলে সেই পণ্য অবৈধ বিবেচিত হবে। খাদ্যপণ্য বিক্রির ক্ষেত্রে এই বিধি অনুযায়ী প্যাকেটে লেখা বাধ্যতামূলক। তা হলে আইনি ব্যবস্থার মুখে পড়তে পারে সংশ্লিষ্ট প্রস্তুতকারী সংস্থা।  

বৃহস্পতিবার আগের নির্দেশিকা শুধরে নিয়েছে খাদ্য গুণমান নিয়ন্ত্রক প্রতিষ্ঠান। জানিয়েছে যে প্যাকেটে লেখা থাকবে ইংরেজি প্রতিশব্দ ‘কার্ড’, পাশেই স্থানীয় ভাষায় থাকবে ‘দই’, ‘থায়ির’, ‘মোসারু’-র মতো আঞ্চলিক ভাষায় প্রতিশব্দ। 

এফএসএসএআই’র নির্দেশিকা ঘিরে প্রতিবাদ জানায় একাধিক রাজ্যভিত্তিক দুধ ব্যবসায়ী সংগঠন। কর্ণাটকে দুধ ব্যবসায়ীরা জানান যে শব্দ বদলালে খাদ্যপণ্য ঘিরে বোঝাবুঝির সমস্যা হয় ক্রেতাদের। খাদ্যপণ্য বিক্রির ক্ষেত্রে তা সমস্যার। 

 

প্রতিবাদ জানান তামিলনাডুর মুখ্যমন্ত্রী এবং ডিএমকে নেতা এম কে স্ট্যালিন। এমনকি রাজ্যের বিজেপি সভাপতি আন্নামালাইকেও প্রতিবাদ জানানোর ঘোষণা করতে হয় জনমতের চাপে। কর্ণাটকের প্রাক্তন মুখ্যমন্ত্রী এবং জনতা দল (এস) নেতা এইচডি কুমারস্বামীও প্রতিবাদ করেন।   

Comments :0

Login to leave a comment