Dengue Nadia

ডেঙ্গু বাড়ছে নদীয়ায়, হাসপাতালে বেডের হাহাকার

জেলা

Dengue Nadia


রাজ্যের বিভিন্ন হাসপাতালে বাড়ছে ডেঙ্গু ও ম্যালেরিয়ায় আক্রান্ত রোগীদের সংখ্যা। 

গ্রামে পঞ্চায়েত বোর্ড গঠন না হওয়ায় ডেঙ্গুর মোকাবিলা করা যাচ্ছে না! বিধানসভায় মুখ্যমন্ত্রীর কথা শুনে বিস্ময়ে হতবাক গোটা রাজ্যের মানুষ। প্রশ্ন উঠেছে, তাহলে স্বাস্থ্য দপ্তর কি করছে। সোমবার বিধানসভায় মুখ্যমন্ত্রী জানিয়েছেন, এপর্যন্ত ৪৪০১টি ডেঙ্গু কেস ধরা পড়েছে, কিন্তু মৃত্যু সংখ্যা সঠিক করে তিনি বলেননি এদিন। যদিও জানা গেছে এপর্যন্ত রাজ্যে ডেঙ্গুতে ৯ জনের মৃত্যু হয়েছে গত ২ মাসে। ডেঙ্গু যে ক্রমশ ভয়াবহভাবে গোটা রাজ্য ছড়িয়ে পড়ছে তা এদিন মুখ্যমন্ত্রীর বক্তব্যেই উঠে এসেছে। কলকাতা, বিধাননগর, হাওড়া ছাড়াও নদিয়া, মুর্শিদাবাদ, উত্তর ও দক্ষিণ ২৪ পরগনা,  হুগলিতে ডেঙ্গির প্রাদুর্ভাব বেড়েছে বলে জানিয়েছেন তিনি। তাঁর কথা অনুযায়ী ঢখন ডেঙ্গুর পজিটিভিটি রেট ১.৪৭ শতাংশ। পরীক্ষা হয়েছে ২৩৮৩২ জনের। কিন্তু বিভিন্ন বেসরকারি সূত্রের খবর বলছে, ডেঙ্গু আক্রান্ত ও মৃত্যুর সংখ্যা আরও অনেক বেশি।  নদীয় জেলা স্বাস্থ্য দপ্তর সূত্রে জানা গেছে, গত ১ মে মাস থেকে ২৫ জুলাই পর্যন্ত ৭০০ জন ডেঙ্গুতে আক্রান্ত হয়েছেন। চলতি মাসের শুধুমাত্র এই শেষ সপ্তাহ তেই নদীয়াতে ৬৫০ জন ডেঙ্গুতে আক্রান্ত হয়েছেন। তিনমাসে ডেঙ্গু আক্রান্ত ১ হাজার ৩৫০জন। বিগত দু মাসে নদীয়া জেলায় ৫ জন ডেঙ্গুতে মারা গেছেন। 
নদীয়া জেলায় চলতি মরশুমে ডেঙ্গু ভয়াবহ চেহারা নিয়েছে। হাসপাতালে বেডের হাহাকার। একটা বেডে কোথাও দুজন, কোথাও বা তিনজন। কোনো রোগীর ঠাঁই হয়েছে হাসপাতালের মেঝেতে তাই চিকিৎসা বিধিও কার্যত শিকেই উঠছে। হাসপাতলে বিছানায় মশারী দিতেও পারছে না কর্তৃপক্ষ। রানাঘাট ১ও ২ ব্লক এ সবচেয়ে শোচনীয় অবস্থা বলে জানা যাচ্ছে।  


সদ্য পঞ্চায়েত নির্বাচন শেষ হয়েছে। বোর্ড গঠন হয়নি।  ব্লকগুলিতে মূলত পঞ্চায়েতের মাধ্যমে গ্রামে কাজ করে ব্লক প্রশাসন। কিন্তু এবার সেই কাজ থমকে গিয়েছে। জমা জল নিষ্কাশন থেকে শুরু করে সচেতনার কাজ কিছুই প্রায় নেই। ব্লক প্রশাসন এখন পঞ্চায়েত ভোটের অজুহাত দেখিয়ে গা বাঁচাতে চাইছে। রাজ্যের বিভিন্ন পৌরসভাগুলিতে এলাকায় এলাকায় এখনও জায়গায় জায়গায় আবর্জনা, জঞ্জাল, জল জমা হয়ে আছে বলে অভিযোগ বাসিন্দাদের। তাঁদের বক্তব্য, কেবল ঢাক ঢোল বাজিয়ে ডেঙ্গু মোকাবিলার প্রচারই চলছে, কাজের কাজ হচ্ছে না। ডেঙ্গু ও তাই ব্যাপক হারে মাথাচাড়া দিয়েছে। প্রশাসনের গাফিলতি আর উদাসীনতার অভিযোগও তুলছেন তাঁরা। রাজ্যজুড়ে ডেঙ্গুর বাড়বাড়ন্ত নিয়ে চিকিৎসক এবং জনস্বাস্থ্য বিশেষজ্ঞদের উদ্বেগ রয়েছে বহুল মাত্রায়। 

বিধাননগরে ডেঙ্গু বৃদ্ধির প্রসঙ্গে মুখ্যমন্ত্রীর বলেন, সেখানে মেট্রো রেলের কাজের জন্য ডেঙ্গু বেশি হচ্ছে। মুখ্যমন্ত্রীর এই বক্তব্যে এদিন তীব্র আপত্তি জানিয়েছে মেট্রো রেল দপ্তর।

 

Comments :0

Login to leave a comment