France Morocco Semifinal

সেমিফাইনালের আগে আত্মতুষ্টতে ভুগতে নারাজ ফ্রান্স

খেলা

বুধবার বিশ্বকাপের সেমিফাইনালে ফ্রান্সের মুখোমুখি বিশ্বকাপের ইতিহাস সৃষ্টিকারী মরক্কো। এই প্রথম কোনো আফ্রিকান দেশ বিশ্বকাপের সেমিফাইনালে। ডিফেন্ডিং চ্যাম্পিয়ন ফ্রান্স জানে  মরক্কোর বিরুদ্ধে জয় অর্থাৎ তাদের ট্রফি থেকে মাত্র একটা জয়ের ব্যবধান। 
দিদিয়ের ডেসচ্যাম্পের (Didier Deschamp) ফ্রান্স আল বায়েত স্টেডিয়ামে জয়ের জন্য বিশ্বের ফুটবলা প্রেমীদের কাছে অন্যতম হট ফেভারিট কিন্তু তারা এমন একটি দলের মুখোমুখি হবে যারা সেমিফাইনালের আগে মাত্র একবার হার মেনেছে।

‘‘যখন একটি দল বেলজিয়াম, স্পেন এবং পর্তুগালকে পরাজিত করতে সক্ষম হয় এবং তাদের গ্রুপের শীর্ষে উঠে যায়, এটি তখনই  হয় মাঠে এবং মাঠের বাইরে বহুগুণে সমৃদ্ধ হয় একটি দল,’’ আত্মতুষ্টি ঝেড়ে বলেন ফ্রান্সের অফিনায়ক হুগো লরিস।
স্পেনকে পেনাল্টিতে পরাজিত করার আগে ক্রোয়েশিয়া এবং বেলজিয়াম থাকা একটি গ্রুপের শীর্ষে ছিল মরোক্কো এবং তারপর ক্রিশ্চিয়ানো রোনাল্ডোর পর্তুগালকেও টুর্নামেন্ট থেকে ছিটকে দিয়েছে ওয়ালিদ রেগ্রাগুইয়ের (Walid Regragui) দল।
মরক্কো প্রথম আফ্রিকান দল এবং প্রথম আরব দেশ যারা বিশ্বকাপের সেমিফাইনালে পৌঁছেছে।
ফ্রান্স মরোক্কোর ঔপনিবেশিক শক্তি এবং দশ লাখেরও বেশি মরক্কোর দেশে বাস করার কারণে ম্যাচটিতে অন্য মাত্রাও যোগ হবে। বুধবারের ম্যাচে মরোক্কোর আরও একটি সুবিধা হল স্টেডিয়াম জুড়ে এবং আরব বিশ্বের ফুটবল ভক্তদের অবিশ্বাস্য সমর্থন।

মরক্কো কোচ ওয়ালিদ রেগ্রাগুই, যিনি প্যারিসে জন্মগ্রহণ করেছিলেন এবং ফরাসি লিগেই তার খেলোয়ার জীবনের বেশিরভাগ সময় কাটিয়েছেন। কিন্তু আত্মতুষ্টিতে ভুগতে নারাজ তিনি। ‘‘আমরা যদি সেমিফাইনালে পৌঁছতে পেরে খুশি হই এবং কেউ কেউ এটিকেই যথেষ্ট হিসাবে মনে করে তবে আমি একমত নই,’’ বলেছেন রেগ্রাগুই।
‘‘আপনি যদি সেমিফাইনালে যান এবং আপনার খিদে না থাকে তবে সমস্যা আছে।’’
‘‘টুর্নামেন্টের সেরা দল ব্রাজিল ইতিমধ্যেই বাদ পড়েছে। আমরা একটি উচ্চাকাঙ্খী দল এবং আমরা ক্ষুধার্ত কিন্তু আমি জানি না এটি যথেষ্ট হবে কিনা,’’ তিনি যোগ করেছেন।

Comments :0

Login to leave a comment