Vigyan Aviksha

ইছামতী বিজ্ঞান কেন্দ্রের উদ্যোগে ছাত্র-ছাত্রীদের সংবর্ধনা

জেলা

Vigyan Aviksha


বিজ্ঞানকে জনমুখী করতে পশ্চিমবঙ্গ বিজ্ঞান মঞ্চের উত্তর ২৪ পরগনা জেলা জুড়ে গত ১৮ সেপ্টেম্বর,২০২২ "বিজ্ঞান অভীক্ষা"র আয়োজন করা হয়। এই অভীক্ষায় জেলার অন্যান্য কেন্দ্রের মতো ইছামতী বিজ্ঞান কেন্দ্রের টাকি পৌরসভা, হাসনাবাদ ব্লক ও হিঙ্গলগঞ্জ ব্লকের ২৭ টি বিদ্যালয়ের ২১০০ ছাত্র-ছাত্রী ১০টি সেন্টারে  অংশগ্রহণ করে। ইতিমধ্যেই জেলার ফলাফল প্রকাশিত হয়েছে। বারাসাত পৃথা দাশগুপ্ত ভবনে জেলাগত স্থানাধিকারীদের হাতে তুলে দেওয়া হয় পুরস্কার। উত্তীর্ণ সকল ছাত্র-ছাত্রীদের হাতে আগেই তুলে দেওয়া হয় বিজ্ঞান মঞ্চের শংসাপত্র। শুক্রবার ইছামতী বিজ্ঞান কেন্দ্রের উদ্যোগে কেন্দ্রগত ১৯ জন স্থানাধিকারী ছাত্র-ছাত্রীকে টাকী সাংস্কৃতিক মঞ্চে বেলা ২ টায় সংবর্ধনা জ্ঞাপন অনুষ্ঠানের আয়োজন করা হয়। এছাড়াও সংবর্ধিত করা হয় ইছামতী বিজ্ঞান কেন্দ্রের পাঁচটি চক্র- টাকি বিজ্ঞান চক্র, হাসনাবাদ দক্ষিণ বিজ্ঞান চক্র, হাসনাবাদ উত্তর বিজ্ঞান চক্র, হিঙ্গলগঞ্জ বিজ্ঞান চক্র ও রূপমারী ঈশ্বরচন্দ্র বিদ্যাসাগর বিজ্ঞান চক্রের ২৮ জন স্থানাধিকারী ছাত্র-ছাত্রীদের।

ক্যাপশান- বক্তব্য রাখছেন সৌরভ চক্রবর্তী

 পুরস্কৃত করা হয় "সবার দেশ আমাদের দেশ" বিষয়কে সামনে রেখে অনুষ্ঠিত হওয়া অঙ্কন, পোষ্টার ইত্যাদি প্রতিযোগিতার স্থানাধিকারী ছাত্র- ছাত্রীদের। সংবর্ধিত করা হয় এবছর মাধ্যমিকে টাকী রামকৃষ্ণ মিশন থেকে রাজ্যে তৃতীয় অর্ক মন্ডল ও সপ্তম তন্ময় ঘোষকে ও উচ্চমাধ্যমিকে ভালো রেজাল্ট করা টাকী ভবনাথ উচ্চ বিদ্যালয়ের সঞ্জয় পালকে। পাশাপাশি সাউথ আফ্রিকা- ইন্টারন্যাশনাল ক্যারাটে চ্যাম্পিয়নশিপে স্বর্ন ও রৌপ্য পদক পাওয়া টাকীর কৃতি সুপর্না মুখার্জীকে সংবর্ধিত করা হয় মঞ্চে। উপস্থিত ছিলেন পশ্চিমবঙ্গ বিজ্ঞান মঞ্চের রাজ্য সহ-সম্পাদক সৌরভ চক্রবর্তী, রাজ্য নেতৃত্ব মিলন গাইন, জেলা সম্পাদকমণ্ডলীর সদস্য সমরনাথ চট্টোপাধ্যায়, ইছামতী বিজ্ঞান কেন্দ্রের সভাপতি পার্থ মুখার্জী সহ অন্যান্য নেতৃবৃন্দ এবং টাকী, হাসনাবাদ ও হিঙ্গলগঞ্জের প্রায় ২০ টি বিদ্যালয়ের শিক্ষক-শিক্ষিকা, পরিবেশ কর্মী ও বিজ্ঞান কর্মী।
অনুষ্ঠানের মাত্রা বাড়িয়ে দিতে উপস্থিত ছিল কয়েকটি বিদ্যালয়ের প্রায় ৫০০ জন ছাত্র-ছাত্রী। মাউথ অরগান বাঁজিয়ে মঞ্চ মাতিয়ে দেয় বিজ্ঞান কর্মী সনৎ মন্ডল। অসাধারণ নৃত্য পরিবেশন করে বিজ্ঞান কর্মী সুপর্না মন্ডল ও আলোলিকা মন্ডল। একদিকে টাকি অন্যদিকে সুন্দরবনের একদম শেষ প্রান্ত কালীতলা, যোগেশগঞ্জ, সামসেরনগরের ছাত্র-ছাত্রী ও শিক্ষক শিক্ষিকার উপস্থিতিতে নতুন বন্ধন গড়ে তুলতে সাহায্য করে এদিনের কর্মসূচির মধ্যে দিয়ে।

Comments :0

Login to leave a comment