INDIA MACRON

সাধারণতন্ত্র দিবসে ম্যাক্রোঁকে আমন্ত্রণ ভারতের

জাতীয়

মার্কিন যুক্তরাষ্ট্রের রাষ্ট্রপতি জো বাইডেন আসছেন না। এবার ফরাসী রাষ্ট্রপতি এমানুয়েল ম্যাক্রোঁকে সাধারণতন্ত্র দিবসে প্রধান অতিথি হওয়ার আমন্ত্রণ জানালো নয়াদিল্লি। সেক্ষেত্রে ম্যাক্রোঁ হবেন ফ্রান্সের ষষ্ঠ রাষ্ট্রপ্রধান যিনি দিল্লিতে ২৬ জানুয়ারির কুচকাওয়াজে প্রধান অতিথি থাকবেন। 
জো বাইডেন আসছেন না কেন তার স্পষ্ট ব্যাখ্যা যদিও ভারত বা মার্কিন যুক্তরাষ্ট্র, কোনও তরফ থেকেই স্পষ্ট করা হয়নি। তবে আন্তর্জাতিক স্তরে আলোচনা রয়েছে খালিস্তানপন্থী গুরপতওয়ন্ত সিং পান্নুনকে নিয়ে। মার্কিন যুক্তরাষ্ট্রের অভিযোগ, পান্নুনকে আমেরিকার মাটিতেই হত্যার চেষ্টা করছে ভারত। তা নিয়ে দু’তরফে বারকয়েক বার্তা বিনিময়ও হয়েছে। 
বাইডেনের না আসার কারণ সম্পর্কে যদিও ভিন্ন একাধিক মতও রয়েছে। জানুয়ারির শেষে মার্কিন কংগ্রেসে তাঁর ভাষণের কথা রয়েছে। ২০২৪-এ মার্কিন যুক্তরাষ্ট্রে রাষ্ট্রপতি নির্বাচনও রয়েছে। হোয়াইট হাউসের বিভিন্ন সূ্ত্র আন্তর্জাতিক সংবাদমাধ্যমে ইজরায়েল-প্যালেস্তাইন সংঘাতের কারণও দেখিয়েছে। 
সম্প্রতি ভারত-মার্কিন সম্পর্ক নিয়ে মুখ খুলেছেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীই। তিনি জানিয়েছেন, দু’দেশের সম্পর্কে চিড় ধরার যে অনুমান চলছে তা সঠিক নয়।

Comments :0

Login to leave a comment