Bengal Weather

বঙ্গোপসাগরে গভীর নিম্নচাপ! উৎসবে বৃষ্টির সম্ভবনা

রাজ্য

বঙ্গোপসাগরে ঘূর্ণাবর্ত থেকে ষষ্ঠীতেই তৈরি হয়ে গেল নিম্নচাপ। ধীরে ধীরে তা আরো শক্তি বাড়াচ্ছে। আর যদি তাই হয় তাহলে শক্তিশালী নিম্নচাপ নবমীতে গভীর নিম্নচাপে পরিণত হবে। তাই দুর্গাপুজোর শেষে রাজ্যের বিভিন্ন প্রান্তে কয়েকপ্রস্থ বৃষ্টির একটা সম্ভাবনা থেকেই গেলো।
শুক্রবার আলিপুর আবহাওয়া দপ্তরের তরফে বলা হয়েছে, বঙ্গোপসাগরের উপর ওই নিম্নচাপটি তৈরি হয়েছে। এদিন সকাল ১১ টা ৩০ মিনিটে নিম্নচাপটি দক্ষিণ-পশ্চিম বঙ্গোপসাগরের ওপর অবস্থান করছিলো। দিনের শেষে তা দক্ষিণ-পূর্বমুখো হয়েছে। শক্তি বৃদ্ধির সঙ্গে সঙ্গে সেটি পশ্চিম-মধ্য বঙ্গোপসাগরের এসেই গভীর নিম্নচাপে পরিণত হওয়ার কথা। সেই কারণে রাজ্যের ছয় জেলায় বৃষ্টির পূর্বাভাস রয়েছে। যদিও দক্ষিণবঙ্গে বৃষ্টি প্রকোপ গভীর নিম্নচাপের সম্ভাব্য অভিমুখ এখনো নিশ্চিত করে কিছু বলা যাচ্ছে না। তবে ধারণা করা হচ্ছে, অষ্টমীর সকাল পর্যন্ত তা পশ্চিম ও উত্তর-পশ্চিম দিকে অগ্রসর হবে। এরপর গভীর নিম্নচাপটি উত্তর ও উত্তর-পূর্ব বাঁক নিয়ে বাংলাদেশের দিকে চলে যাবে। যতক্ষণ না তা বাংলাদেশমুখো না হয় ততক্ষণ একটা বৃষ্টির প্রভাব থাকবে গাঙ্গেয় পশ্চিমবঙ্গে।
২৩ ও ২৪ অক্টোবর নবমী ও দশমী এই দুদিন উত্তর ও দক্ষিণ ২৪ পরগনা, পূর্ব মেদিনীপুর, হাওড়া, হুগলি এবং কলকাতায় হালকা থেকে মাঝারি বৃষ্টি হতে পারে। হাওয়া অফিসের পূর্বাভাস রাজ্যের বাকি জেলাগুলিতে সেদিন বৃষ্টি হওয়ার সম্ভবনা নেই। দশমীর দিন হালকা বৃষ্টি হতে পারে পুরুলিয়া, ঝাড়গ্রাম, পশ্চিম মেদিনীপুর, বাঁকুড়া, পশ্চিম বর্ধমান, পূর্ব বর্ধমান, বীরভূম, মুর্শিদাবাদ ও নদিয়ায় 
২৫ অক্টোবর হালকা বৃষ্টির পূর্বাভাস রয়েছে। এই কয়দিন আকাশ মূলত মেঘলা থাকবে। দক্ষিণবঙ্গে বৃষ্টি সম্ভাবনা থাকলেও উত্তরবঙ্গের জেলা দার্জিলিঙ, কালিম্পঙ, জলপাইগুড়ি, আলিপুরদুয়ার, কোচবিহার, উত্তর দিনাজপুর, দক্ষিণ দিনাজপুর এবং মালদায় বৃষ্টি হওয়ার কোন কারণ নেই। বৃহস্পতিবার উত্তর ২৪ পরগনা, দক্ষিণ ২৪ পরগনা, পূর্ব মেদিনীপুর, হাওড়া, হুগলি এবং কলকাতায় খুব হালকা বৃষ্টি হতে পারে।  
হাওয়া অফিস জানাচ্ছে, গত ২৪ ঘন্টায় কলকাতার সর্বোচ্চ তাপমাত্রা ছিল ৩২.৩ ডিগ্রি সেলসিয়াস। যা স্বাভাবিক। আর এদিনের সর্বনিম্ন তাপমাত্রা ২৪.১ ডিগ্রি সেলসিয়াস। এটিও স্বাভাবিক। গত ২৪ ঘন্টায় কলকাতায় কোন ও বৃষ্টি হয়নি।

চলতি নিম্নচাপের জেরে বঙ্গোপসাগরে যাওয়া মৎস্যজীবীদের উদ্দেশ্যে লাল সতর্কতা জারি করা হয়েছে। আবহাওয়া দপ্তর জানিয়েছে, ২২ অক্টোবর গভীর নিম্নচাপের কারণে উত্তর-পশ্চিম বঙ্গোপসাগরে হাওয়ার বেগ ঘন্টায় ৪৫ কিলোমিটারের  বেশি থাকতে পারে। সেই কারণে দশমী ও একাদশীতে মৎস্যজীবীদের সমুদ্রে যেতে নিষেধ করা হয়েছে। যাঁরা সমুদ্রে রয়েছে তাঁদের সকলকে নবমীর রাতের মধ্যে উপকূলে ফিরে আসতে বার্তা দেওয়া হয়েছে।
 

Comments :0

Login to leave a comment