LUNA CRASHES ON MOON

চাঁদের বুকে ভেঙে পড়ল রাশিয়ার ‘লুনা-২৫’

আন্তর্জাতিক

ঠিক চাঁদের বুকে নামার সময় আছড়ে পড়ল রাশিয়ার মহাকাশযান। ‘লুনা-২৫’ চাঁদের ভূপৃষ্ঠে ভেঙে পড়ার খবর জানিয়েছে রাশিয়ার মহাকাশ গবেষণা প্রতিষ্ঠান ‘রসকসমস’। রবিবার এই খবর জানিয়েছে রাশিয়ার মহাকাশ বিজ্ঞানীরা বলেছেন, চাঁদের ভূপৃষ্ঠে নামার পর্বে সমস্যা হয়েছে লুনার। 

প্রায় পাঁচ দশক পর চাঁদে মহাকাশযান পাঠিয়েছে রাশিয়া। ভারতের ‘ইসরো’-র পাঠানো মহাকাশযান চন্দ্রযান-৩ নামার ঠিক আগে পৌঁছানোর কথা ছিল লুনা-২৫’র। চাঁদের দক্ষিণ মেরুতে অবতরণের লক্ষ্য নিয়েছিল দু’দেশই। 

‘রসকসমস’ জানিয়েছে শনিবার রাত থেকেই তাদের মহাকাশযানের সঙ্গে যোগাযোগ বিচ্ছিন্ন হয়ে গিয়েছিল। চাঁদের বুকে আছড়ে পড়ার পর পুরোপুরি ভেঙে গিয়েছে তাদের ল্যান্ডারটি। 

ভারতের চন্দ্রযান-২ ভেঙে পড়েছিল নামার সময়ই। এবার অবতরণ ব্যবস্থাপনা বা ‘ল্যান্ডার বিক্রম’ ঘিরে বিশেষ সতর্ক ইসরো’র বিজ্ঞানীরা। চাঁদের অভিকর্ষ বল বিবেচনায় রেখে নামার সময় গতি নিয়ন্ত্রণ না করতে পারলে আছড়ে পড়তে পারে যে কোনও মহাকাশযান। চন্দ্রযান-৩ ‘ডিবুস্টিং’ প্রক্রিয়া বা চাঁদের আকাশ থেকে গতি কমিয়ে নামার ব্যবস্থাপনা শুরু করেছে বলে জানিয়েছে ইসরো। 

ভারতীয় মহাকাশ গবেষণা প্রতিষ্ঠান রবিবার জানিয়েছে যে চন্দ্রযান-৩ ২৩ আগস্ট ভারতীয় সমসয় সন্ধ্যা ৬টা ৪ মিনিটে চাঁদের বুকে নামতে তৈরি। 

Comments :0

Login to leave a comment