MONDA MITHI — NATUNPATA / ITIJA GHOSH

মণ্ডা মিঠাই / অত্যাচারিত পরিবেশ — ঐতিহ্য ঘোষ / নতুনপাতা

ছোটদের বিভাগ

MONDA MITHI  NATUNPATA  ITIJA GHOSH

নতুনপাতা

মণ্ডা মিঠাই

অত্যাচারিত পরিবেশ

ঐতিহ্য ঘোষ,
পঞ্চম শ্রেণী, নর্থ পয়েন্ট ইংলিশ অ্যাকাডেমি, মালদা।

মানুষ শ্রেষ্ঠ জীব বলে আমরা জানি, কি তাইতো? তো মানুষের সৃষ্টি অতুলনীয়, কিন্তু এই সৃষ্টির বিপরীতে আরও একটা সৃষ্টি আছে, যা হলো ঈশ্বরের ।এই ঐশ্বরিক সৃষ্টি হলো পরিবেশ। আমরা মানুষেরা অনেক সময় নিজেদের দরকারের জন্য এই ভৌত পরিবেশকে প্রভাবিত করি। এভাবে পরিবেশের বিভিন্ন গুণমানকে আমরা দিনে দিনে ধ্বংস করে ফেলছি। আমরা নিজেদের প্রয়োজন মেটাতে পরিবেশের যে ক্ষতি করছি তার প্রভাবে বাড়ছে জনসংখ্যা ,দূষণ , আর কমছে গাছ, কমছে পরিবেশে অক্সিজেনের মাত্রা। সাথে সাথে পরিবর্তিত হচ্ছে জলবায়ু ,অভাব বাড়ছে পানীয় জলের ।নিশ্চিহ্ন হয়ে গিয়েছে বহু প্রজাতি ,তীব্র ও দীর্ঘস্থায়ী চিকিৎসাজনিত রোগের প্রকোপ বেড়েছে, প্রচুর লোক অসুস্থ হয়ে মারা যাচ্ছে।

আমরা এই পরিণতির প্রভাব বুঝতে পারি না কারণ এটি পরিবেশের বিভিন্ন উপাদানের গুণমানকে খুব আস্তে আস্তে ধ্বংস করছে। এই প্রভাবের কারণে ধ্বস ও বন্যা হয়ে প্রচুর মানুষ তাদের প্রাণ ও বাসস্থান হারাচ্ছে, মেরুগুলিতে হিমবাহ গলে গিয়ে  সমুদ্রপৃষ্ঠের বৃদ্ধি ঘটাচ্ছে । ফলে সমুদ্রপৃষ্ঠের কাছের জায়গাগুলো জলের তলায় ডুবে যাচ্ছে।

সাম্প্রতিক সিকিমের ভয়াবহ বন্যার কথা তো আশা করি তোমরা সবাই শুনেছ।এই ভয়ানক দুর্যোগের জন্য পুরোটা না হলেও কিছুটা আমাদেরও দোষ আছে। আমাদের এই প্রভাব গুলির প্রতি কে আরো সচেতন হতে হবে,তাহলেই হয়তো ভবিষ্যতে আমরা একটি পরিচ্ছন্ন ও সবুজ পরিবেশ প্রতিষ্ঠা করতে পারবো।

Comments :0

Login to leave a comment