NEET CBI KHARGE

প্রশ্ন ফাঁস না হয়ে থাকলে গ্রেপ্তারি কেন, সরব খাড়গে

জাতীয়

ডাক্তারি প্রবেশিকায় বেনিয়মের তদন্তের ভার সিবিআই-কে নয় কেন? ব্যাখ্যা চেয়ে কেন্দ্র এবং পরীক্ষা সংস্থা এনটিএ-কে নোটিশ পাঠালো সুপ্রিম কোর্ট। বিচারপতি বিক্রম নাথ এবং সন্দীপ মেহতার বেঞ্চে প্রশ্নপত্র ফাঁস এবং চরম বেনিয়মের অভিযোগে দায়ের জনস্বার্থ মামলার শুনানি চলছে। 
শুক্রবারও ডাক্তারির স্নাতক স্তরের প্রবেশিকা দুর্নীতির অভিযোগে সরব হয়েছে কংগ্রেস। দলের সভাপতি মল্লিকার্জুন খাড়গে কেন্দ্রের নরেন্দ্র মোদী সরকারকে কাঠগড়ায় দাঁড় করিয়েছেন। খাড়গের অভিযোগ, ন্যাশনাল টেস্টিং এজেন্সি (এনটিএ) এবং কেন্দ্রীয় শিক্ষামন্ত্রী ধর্মেন্দ্র প্রধান দুর্নীতি ধামাচাপা দিতে চাইছেন। 
বিহারে মেডিক্যাল প্রবেশিকা বা ‘নিট’-র প্রশ্নপত্র ফাঁসের অভিযোগে কয়েকজনকে আটক করা হয়েছিল। খাড়গে তার উল্লেখ করে বলেছেন, ‘‘প্রশ্নপত্র ফাঁস না বিহারে ১৩জনকে আটক করা হয়েছিল কেন? পাটনা পুলিশ আর্থিক অপরাধ দমন শাখা কি ৩০-৫০ লক্ষ টাকার বিনিময়ে শিক্ষা মাফিয়া এবং সংগঠিত অপরাধ চক্রের যোগাযোগে প্রশ্নপত্র ফাঁসের ঘটনায় দেখায়নি? গুজরাটের গোধরাতেও কি ‘নিট’ ঘিরে চালু জালিয়াতি চক্র ফাঁস হয়নি? গুজরাট পুলিশ কি একটি কোচিং সেন্টারের মালিক সহ তিনজনকে ধরেনি? এরা কি ১২ কোটি টাকা জালিয়াতি করে তোলেনি?’’
খাড়গে বলেছেন, ‘‘মোদী সরকার কি মানুষকে বোকা বানাতে চাইছে? সরকারের দাবি অনুযায়ী প্রশ্নপত্র ফাঁস না হয়ে থাকলে বিভিন্ন রাজ্যে গ্রেপ্তারি হয়েছিল কেন?’’
এদিন সুপ্রিম কোর্টে জনস্বার্থ মামলার আবেদনকারীরা এক ছাত্রীর আত্মহত্যার সঙ্গে নিট বেনিয়মকে জুড়ে দেন। আদালত সেই বক্তব্য গ্রহণ করেনি। কিন্তু, এনটিএ বা সরকার যে নিরপেক্ষ তদন্ত করতে পারবে না, এই বক্তব্য বাতিল করেনি আদালত।
দেশজুড়ে ডাক্তারি প্রবেশিকায় দুর্নীতির বিরুদ্ধে আন্দোলনে অন্যতম দাবি, মোদী সরকারের মেয়াদে তৈরি এনটিএ-কে বাতিল করতে হবে। জাতীয় পরীক্ষা সংস্থাকেই দেশের সব সর্বভারতীয় স্তরের পরীক্ষায় নিয়ামক করে রাখা হয়েছে। বারবারই এই সংস্থার বিরুদ্ধে অভিযোগ উঠছে।

Comments :0

Login to leave a comment