Pakistan blasphemy riots

দাঙ্গায় ক্ষতিগ্রস্ত সংখ্যালঘুদের ক্ষতিপূরণ দেবে পাকিস্তান সরকার

আন্তর্জাতিক

পাকিস্তানি কর্মকর্তারা সোমবার বলেছেন যে গত সপ্তাহে একজন খ্রিস্টান ব্যক্তি এবং তার বন্ধুর দ্বারা একটি কোরান পোড়ানোর অভিযোগে ক্ষুব্ধ হয়ে মুসলিম দাঙ্গাকারীদের দ্বারা খ্রিষ্টানদের  বাড়িঘর ধ্বংস করেছিল, সেই ঘটনায় তাদের ২০ লক্ষ টাকা ক্ষতিপূরণ দেওয়া হবে।

গত বুধবারের এই ঘটনা, দাঙ্গাকারীরা খ্রিষ্টান সম্প্রদায় অধ্যুষিত এলাকায় তাণ্ডব চালায়, তাদের ক্রোধে কমপক্ষে ১৬টি গীর্জা জ্বালিয়ে দেওবা হয় এবং ঘরবাড়ি ক্ষতিগ্রস্ত হয়। ঘটনায় এখনও পর্যন্ত ১৬০ জন সন্দেহভাজন দাঙ্গাবাজকে সাথে গ্রেপ্তার করা হয়েছে। ক্ষতিপূরণের প্রতিশ্রুতি দক্ষিণাঞ্চলীয় পাঞ্জাব প্রদেশের শীর্ষ আধিকারিক মহসিন নকভি, সোশ্যাল মিডিয়া প্ল্যাটফর্ম X-এ শেয়ার করেন। 
তিনি বলেছেন, হামলায় যারা আর্থিকভাবে ক্ষতিগ্রস্ত হয়েছেন তারা আগামী ৪৮ ঘণ্টার মধ্যে ক্ষতিপূরণ পাবেন। নকভি আরও বলেছেন যে গীর্জাগুলিকে তাদের আসল অবস্থায় ফিরিয়ে আনার জন্য মেরামতের কাজ শুরু হয়েছে।
শত শত খ্রিস্টান যারা দাঙ্গার মধ্যে তাদের বাড়িঘর ছেড়েছে এবং তারপর থেকে ফিরে এসেছে তারা ধসে পড়ার ভয়ে পোড়া বাড়িঘরের বাইরে বসবাস করছে বলে জানা গেছে।

বুধবারের সহিংসতায় একটি খ্রিস্টান কবরস্থানও ক্ষতিগ্রস্ত করা হয়েছিল, কর্তৃপক্ষ জানিয়েছে। পাকিস্তানে কঠোর ধর্মীয় আইন রয়েছে, যার অধীনে ইসলাম অবমাননার জন্য দোষী সাব্যস্ত হলে তাকে মৃত্যুদণ্ড দেওয়া যেতে পারে। যদিও এই অপরাধের জন্য এখনও কাউকে মৃত্যুদণ্ড দেওয়া হয়নি। পাকিস্তান অত্যধিক মুসলিম, কিন্তু জনসংখ্যার মাত্র ১% ২০১৭ সালের আদমশুমারিতে খ্রিষ্টান হিসাবে চিহ্নিত। এটি হিন্দুদের পরে খ্রিষ্টানদেরকে দেশের দ্বিতীয় বৃহত্তম ধর্মীয় সংখ্যালঘু হিসেবে পরিচয় দেয়।

Comments :0

Login to leave a comment