Pentagon Budget

৬৮ লক্ষ কোটিরও বেশি টাকা পেন্টাগনকে

আন্তর্জাতিক

Pentagon Budget

মার্কিন কংগ্রেসের সেনেটে পাশ হয়েছে প্রতিরক্ষা বাজেট। ৮৫৯ বিলিয়ন মার্কিন ডলার টাকা অনুমোদন করিয়ে নিয়েছে রাষ্ট্রপতি জো বাইডেনের প্রশাসন। পক্ষে ভোট দিয়েছেন ৮৩ সাংসদ। বিপক্ষে ১১। ডেমোক্র্যাট সাংসদ বার্নি স্যান্ডার্স কড়া ভাষায় বিরোধিতা করেছেন বিপুল টাকা প্রতিরক্ষায় দেওয়ার।

 

মার্কিন কংগ্রেসের আরেক সদস্য এড মার্কি সমালোচনা করে বলেছেন, ‘‘জরুরি বহু বিষয় রয়েছে আমেরিকার জনগণের। পরিবেশ এবং জলবায়ু রক্ষার খাতে টাকার বরাদ্দ বাড়ানো দরকার। সংক্রামক রোগ মোকাবিলা, দারিদ্র্য, পর্যাপ্ত পুষ্টি সকলের নিশ্চিত করতেও টাকা খরচ করা দরকার। তার বদলে সামরিক সরঞ্জাম সরবরাহের ঠিকাদারদের স্বার্থ দেখা হচ্ছে।’’ 

কেবল সাংসদরাই নন, প্রতিরক্ষা বাজেটে ১০ শতাংশ বৃদ্ধিতে প্রশ্ন তুলেছে বিভিন্ন অংশই। তাদের বক্তব্য বিশ্বজুড়ে সামরিক ঘাঁটির পিছনে খরচ করা হচ্ছে করদাতাদের টাকায়। করদাতাদের বা আমেরিকার জনগণের প্রয়োজন গুরুত্ব পাচ্ছে না। সোনায় মোড়া অস্ত্রদালাল আর ঠিকদারদের স্বার্থ দেখা হচ্ছে।

ডলারের দাম ৮০ টাকা ধরলে  ২০২৩ অর্থবর্ষে প্রস্তাবিত বরাদ্দের অঙ্ক ৬৮ লক্ষ ৭২ হাজার কোটি টাকা। ডলার যদিও টাকার নিরিখে আরও খানিকটা দামি।  মার্কিন সমর দপ্তর পেন্টাগন ঘিরে অস্ত্র দালাল এবং সরঞ্জামের আন্তর্জাতিক স্তরে সক্রিয় ঠিকাদারদের আনাগোনা যদিও নতুন বিষয় নয়।  গত বারের তুলনায় ১০ শতাংশ বৃদ্ধির প্রস্তাব করেছে বাইডেন প্রশাসন।

Comments :0

Login to leave a comment