Viswa Bharati

র‍্যাগিংয়ের এবার বিশ্বভারতীতে, অভিযুক্তদের হস্টেল থেকে বহিষ্কার

জাতীয় রাজ্য জেলা

এবার র‍্যাগিংয়ের অভিযোগে তোলপাড় বিশ্বভারতী। বিশ্ববিদ্যালয়ের এক পড়ুয়াকে র‍্যাগিং করার অভিযোগ উঠেছে তিন ছাত্রের বিরুদ্ধে। যা ঘিরে বিশ্বভারতী কর্তৃপক্ষ সক্রিয় হতেই সোমবার রাতে তোলপাড় হয় ক্যাম্পাসে। 

জানা গেছে, বিশ্বভারতীর নিচু বাংলো এলাকায় হোস্টেলে থাকতেন ভাষা ভবনের ইউরোপিয়ান স্টাডিজ বিভাগের তিন ছাত্র- শুভজ্যোতি সরকার ,অঙ্কিত কুমার ও মনীষ কুমার। তাঁদের বিরুদ্ধেই হোস্টেলে থাকা অন্য এক ছাত্রকে র‍্যাগিং করার অভিযোগ ওঠে। বিশ্বভারতীর কর্তৃপক্ষের কাছে, ইউজিসি-তেও কিছু অভিভাবক এই অভিযোগ জানিয়েছিলেন। যার প্রেক্ষিতে সোমবার রাতে এই হোস্টেলে পৌঁছান বিশ্বভারতীর উপাচার্য বিদ্যুৎ চক্রবর্তী সহ নিরাপত্তা কর্মীরা। অভিযুক্ত দুই ছাত্রকে নিয়ে আসা হয় বিশ্বভারতীর সেন্ট্রাল অফিস কক্ষে। কর্তৃপক্ষের তরফ থেকে অভিযুক্ত এই তিন ছাত্রের বিরুদ্ধে কড়া ব্যবস্থা গ্রহণ করা হবে  জানানো হয়েছে। ঘটনার জেরে বিশ্বভারতীর নানান হোস্টেলে পরিদর্শন শুরু হয়েছে। হোস্টেল থেকে বহিষ্কার করা হয় তাঁদের।

অন্যদিকে সোমবার সকাল থেকে ক্যাম্পাসে অনশনে বসেছেন নৃ-তত্ত্ব বিভাগের ছয় ছাত্রী। এক অধ্যাপকের বিরুদ্ধে মানসিক ও শারিরীক নির্যাতনের অভিযোগ অনশন পড়ুয়াদের। তাঁদের বক্তব্য, দিনের পর দিন নানান ভাবে নির্যাতন করা হয়েছে। প্রথমে কুপ্রস্তাব দেন অধ্যাপক অর্ণব ঘোষ। না মানলে কেরিয়ার শেষ করে দেওয়ার হুমকি দেন৷ তাঁরা মানসিক ভাবে বিপর্যস্ত। 

তাঁরা বলেন, "উপাচার্য, রেজিস্ট্রার, আইসিসি- সব জায়গায় ২০২১ সাল থেকে একাধিক লিখিত অভিযোগ করেছি। তাও কোন ব্যবস্থা নেয়নি।"

 এক ছাত্রকে র‍্যাগিং করার অভিযোগ পেয়ে যতটা সক্রিয় হয়েছে কর্তৃপক্ষ, সেই সক্রিয়তা অনশনে বসা ছাত্রীদের অভিযোগে থাকে কি না সেটাই  এখন দেখার। এ ব্যাপারে কর্তৃপক্ষের সাফাই,ওই ছাত্রীদের অভিযোগের ভিত্তিতে অভ্যন্তরীণ অভিযোগ কমিটি তদন্ত করছে।তদন্ত প্রক্রিয়া শেষ হলেই প্রয়োজনীয় পদক্ষেপ নেওয়া হবে।

Comments :0

Login to leave a comment