RANAGHAT PROTEST

মনোনয়নের মুখে রানাঘাটে বাড়ি বাড়ি সমন পুলিশের, বাম-কংগ্রেস বিক্ষোভ থানায়

জেলা

রানাঘাট থানার সামনে বিক্ষোভে অলকেশ দাস। রয়েছেন বামফ্রন্ট ও কংগ্রেস নেতৃবৃন্দ।

দেড় বছর আগে রানাঘাট পৌর নির্বাচনে বামফ্রন্টের প্রার্থীদের নোটিস পাঠালো পুলিশ। রানাঘাট কেন্দ্রের প্রার্থী এবং সিপিআই(এম) রাজ্য কমিটির সদস্য অলকেশ দাসের মনোনয়ন জমা দেওয়ার ঠিক আগেই পাঠানো হয়েছে সমন। রবিবার প্রতিবাদে অলকেশ দাসের নেতৃত্বে রানাঘাট থানার সামনে বিক্ষোভ দেখালো বামফ্রন্ট। ছিলেন কংগ্রেস নেতৃবৃন্দও। 
রানাঘাট পৌর নির্বাচনে সিপিআই(এম)’র প্রার্থী হয়েছিলেন এমন ২০ জনকে আইনি নোটিশ পাঠায় রানাঘাট থানা। বলা হয় প্রত্যেককে জামিন নিতে হবে আদালতে। তাঁদের জন্য শান্তিভঙ্গের আশঙ্কা করছে পুলিশ। এই প্রার্থীরা করোনার সময় রেড ভলান্টিয়ারের দায়িত্ব নিয়েছিলেন। থানার সামনে বিক্ষোভে অবিলম্বে নোটিশ প্রত্যাহারের দাবি ওঠে। 
অলকেশ দাস বলেন, ‘‘যারা কালো টাকার মালিক, দুষ্কর্ম এবং দুর্নীতিতে যুক্ত তারা ঘুরে বেড়াচ্ছে। আর বামফ্রন্ট প্রার্থীদের কাছে সমন পাঠানো হচ্ছে। এর মধ্যে কলেজের অধ্যাপক, গৃহবধূর নামও রয়েছে। আসলে তৃণমূল এবং বিজেপি ভয় পেয়েছে, তাই ওরা দলদাস পুলিশকে দিয়ে ভয় দেখাতে চাইছে। কিন্তু এইভাবে বামপন্থীদের দমানো যাবে না।’’


বামফ্রন্ট নেতৃবৃন্দ জানিয়েছেন, সোমবার রানাঘাট লোকসভা কেন্দ্রের প্রার্থী অলকেশ দাসের মনোনয়ন জমার দিন ঠিক হয়ে রয়েছে। তার আগে এই নোটিশ পাঠিয়ে ভয় দেখানোর চেষ্টা হচ্ছে। যাতে পৌরভোটের প্রার্থীরা মনোনয়ন জমা দেওয়ার দিন থাকতে না পারেন। ভোটের প্রচার না করতে পারেন। 
তীব্র ক্ষোভ জানিয়েছেন রানাঘাটের মানুষ। তাঁরা বলছেন, শাসকদলের নির্দেশই পুলিশের এই ষড়যন্ত্র। দেড় বছর আগে পৌরনির্বাচন হয়ে গেলেও এতদিন পর কোন অশান্তির আশঙ্কা করছে পুলিশ? 
পৌর নির্বাচনে প্রার্থীদের ১০৭ ধারায় শান্তি ভঙ্গের অভিযোগ জানিয়ে থানা থেকে সমন পাঠানো হয়েছে। অথচ নির্বাচনে তৃণমূল এবং বিজেপি’র কারও বাড়িতে সমন যায়নি। সিপিআই(এম)’র প্রার্থীরা করোনা মহামারীর সময় রেড ভলান্টিয়ারের দায়িত্ব নিয়েছিলেন। এমনকি রানাঘাটের বিজেপি বিধায়কের প্রাণ বাঁচিয়েছিল এই রেড ভলেন্টিয়াররা। 
পৌর নির্বাচনের দিন বুথে বুথে যে ছাপ্পা হয়েছিল। সেই ছাপ্পা রুখে দিতে বামপন্থীরা লড়াই করেছিলেন। নেতৃবৃন্দ বলছেন, এখন ভোটের মুখে তাই তাঁদের হেনস্তা করা হচ্ছে। 
রবিবার সিপিআই(এম) প্রার্থী প্রচার মাঝপথে বন্ধ করে থানার সামনে বিক্ষোভ দেখান। রানাঘাট থানার আইসি’র কাছে সিপিআই(এম) জেলা কমিটির সদস্য দেবাশিস চক্রবর্তীর নেতৃত্বে স্মারকলিপি দেওয়া হয়।  ছিলেন এরিয়া সম্পাদক কমল ঘোষ, আইনজীবী মৃন্ময় চক্রবর্তী, অয়ন মিত্র সহ নেতৃবৃন্দ। সংক্ষিপ্ত সভায় বক্তব্য রাখেন প্রার্থী অলকেশ দাস, রানাঘাট রোড ভলেন্টিয়ার্স-র কনভেনার সুভাষ রায়, এরিয়া কমিটির সদস্য কৌশিক ব্যানার্জি, বামফ্রন্টের নেতা সুবীর ভৌমিক ও কংগ্রেসের নেতৃবৃন্দ। দেবাশিস চক্রবর্তী বলেন, ৪৮ ঘন্টার মধ্যে নোটিস প্রত্যাহার না করা হলে বৃহত্তর আন্দোলনে যাব। একই সঙ্গে আদালতে লড়াই চলবে।

Comments :0

Login to leave a comment