Remal Storm

রেমালের তাণ্ডবে বাংলাদেশে নিহত ৭, রাজ্যে ৪

রাজ্য আন্তর্জাতিক

সোমবার সকালে প্রবল ঘূর্ণিঝড় রেমাল শক্তি হারিয়ে সাধারণ ঘূর্ণিঝড়ে পরিণত হয়েছে। কিছুক্ষণের মধ্যেই তা আরও শক্তি হারিয়ে, সাধারণ নিম্নচাপে পরিণত হবে সোমবার এমনটাই জানিয়েছে আবহাওয়া দপ্তর।

রবিবার রাতে বাংলাদেশ উপকূল এবং সংলগ্ন পশ্চিমবঙ্গ উপকূলে আছড়ে পড়ল প্রবল ঘূর্ণিঝড় রেমাল। আলিপুর আবহাওয়া দফতর জানিয়েছে, রাত ১২টা শেষ হয়েছে ঘূর্ণিঝড় রেমালের ল্যান্ডফল প্রক্রিয়া। ঘূর্ণিঝড়ের জেরে কলকাতা ও জেলায় জেলায় ঝোড়ো হাওয়ার সঙ্গে প্রবল বৃষ্টিপাত অব্যাহত রয়েছে সোমবার সকালেও। এদিকে প্রবল এই ঘূর্ণিঝড় রেমাল আজ শক্তি খুইয়ে ঘূর্ণিঝড়ে পরিণত হয়েছে। ফলে দুর্যোগের হাত থেকে রেহাই মিলবে না আজও। ঘূর্ণিঝড় রিমালের তাণ্ডবের পরও কলকাতা-সহ রাজ্যের বিভিন্ন জেলায় দুর্যোগ অব্যাহত। সোমবার সকাল থেকেই বৃষ্টি চলছে। বৃষ্টির সঙ্গে বইছে দমকা হাওয়া। রেমালের তাণ্ডবে ১০ নম্বর বিবির বাগান এলাকায় মৃত্যু হয়েছে একজনের।

মৃতের নাম মহম্মদ সাজিব(৪৮)। জানা গেছে ঝড়বৃষ্টির মধ্যে ছেলেকে ঘরে ফিরিয়ে আনতে গিয়ে এই দুর্ঘটনা ঘটেছে। মৌসুনি দ্বীপে টিনের চালের উপর গাছ পড়ে মৃত্যু হয়েছে এক বৃদ্ধার।

রেমালের তান্ডবে কলকাতার রাজপথে হাঁটুজল, সপ্তাহের প্রথম দিনে রাস্তায় বেরিয়ে দুর্ভোগের মুখে পড়তে হয়েছে অফিস যাত্রীদের। বিভিন্ন এলাকায় জল জমে রয়েছে।

পৌরসভা সূত্রে জানা গিয়েছে, রেমালের তাণ্ডবে শহরের কয়েকটি জায়গায় বাড়ির একাংশ ভেঙে পড়েছে। শিয়ালদহ এলাকায় একজনের জখম হওয়ারও খবর রয়েছে। পূর্ব বর্ধমানের মেমারিতে কলাগাছে বিদ্যুতের তার জড়িয়ে গিয়েছিল। সেই কলাগাছ কাটতে গিয়ে প্রথমে একজনের মৃত্যু হয়। তাকে বাঁচাতে গিয়ে তার ছেলেরও মৃত্যু হয়েছে। 

সোমবার সকাল ৮টআ নাগাদ ঘটনাটি ঘটেছে মেমারি থানার কলানবগ্রামে। এদিন সকালে কলাগাছে বিদ্যুতের তার জড়িয়ে গিয়েছিল। সেই কলাগাছ কাটতে গিয়েছিলেন ফরে সিং(৫৫)। তিনি বিদ্যুৎস্পৃষ্ট হয়। তাঁকে বাঁচাতে গিয়ে ছেলে তরুণ সিং(২৯) বিদ্যুৎস্পৃষ্ট হয়।  প্রত্যক্ষদর্শীরা দুজনকে উদ্ধার করে বরশুল হাসপাতালে নিয়ে গেলে কর্তব্যরত চিকিৎসকরা দুজনকে মৃত বলে ঘোষণা করেন।

রাতভর বৃষ্টিতে বাংলাদেশের বরগুনার আমতলীতে বাঁধ ভেঙেছে।  বাংলাদেশের প্রশাসনের তরফে জানানো হয়েছে ঘূর্ণিঝড়ে সাতজনের মৃত্যু হয়েছে। ঝড়ের প্রভাবে রবিবার রাত থেকে  সোমবার বেলা সাড়ে ১১টা পর্যন্ত বাংলাদেশের পটুয়াখালী, সাতক্ষীরা, ভোলা, চট্টগ্রামে ৫ জনের মৃত্যু হয়েছে। এছাড়া বরিশালের রূপাতলীতে দেয়াল চাপা পড়ে ঘটনাস্থলে মৃত্যু হয়েছে দুই জনের। 

আলিপুর আবহাওয়া বলছে, সোমবার ঘূর্ণিঝড়ের প্রভাবে বৃষ্টি চলবে। বহু জেলায় জারি হয়েছে ভারী থেকে অতি ভারী বৃষ্টির লাল সতর্কতা।

Comments :0

Login to leave a comment