T20 World Cup 2024

বাংলাদেশকে হারিয়ে শেষ চারের পথে ভারত

খেলা

টি-২০ বিশ্বকাপের শেষ চার নিশ্চিত করে ফেললেন রোহিত শর্মারা। বাংলাদেশকে ৫০ রানে হারিয়ে পরের পর্বের টিকিট নিশ্চিত করে নিল ভারত। 
এদিন টসে জিতে প্রথমে ভারতকে প্রথম ব্যাট করতে পাঠান বাংলাদেশ অধিনায়ক নাজমুল হোসেন শান্ত। সেই সুযোগের সৎব্যবহারই করলনে রোহিতরা। ম্যাচে রানে ফিরলেন বিরাট কোহলি। বিশ্বকাপে এই প্রথম স্বমহিমায় দেখা গেল কিং কোহলিকে। ২৮ বলে ৩৭ রান করে আউট হলেও তাঁর ব্যাট এদিন কথা বলল। বিরাটের ইনিংসে ছিল এদিন ১টি চার ও ৩টি ছক্কা। শাকিবাল হাসানের করা প্রথম ওভারে ১৫ রান নিয়ে শুরুটা ভালো করলেও বেশিক্ষণ স্থায়ী হতে পারেননি ভারত অধিনায়ক। ১১ বলে ১টি ছয় ও ৩টি চারের সাহায্যে ২৩ রান করে আউট হন রোহিত। তিন নম্বরে নামা ঋষভ পন্থের ব্যাট থেকে এল ২৪ বলে ৩৬ রান। আগের ম্যাচে রান না পেলেও এদিন ফের ফর্মে ফিরলেন ভারতের উইকেটরক্ষক ব্যাটার। তবে এদিন ব্যর্থ হন সূর্যকোমার যাদব। আগের ম্যাচের সেরা ক্রিকেটার প্রথম বলে এসে ছয় হাঁকালেও পরের বলেই ফিরতে হয় তাঁকে।
এরপর থেকে শিবম দুবেকে সঙ্গে নিয়ে দলকে টানলেন ভারতের সহ অধিনায়ক। দু’জনে মিলে ৫৩ রানের জুটি গড়েন। ২৪ বলে ৩টি ছয়ের সাহায্যে ৩৪ রান করে শিবম ফিরলেও শেষ ব অবধি মাঠে রইলেন হার্দিক পান্ডিয়া। করলেন তাঁর চতুর্থ আন্তর্জাতিক টি-২০ অর্ধশতরান। শেষ পর্যন্ত ২৭ বলে ৫০ রানে অপরাজিত থাকেন তিনি। তাঁর ব্যাট থেকে এল ৪টি চার ও ৩টি ছয়। তাঁর সঙ্গে শেষ পর্যন্ত মাঠে ছিলেন অক্ষর প্যাটেল (অপরাজিত ৩)। ২০ ওভারে ভারত শেষ করে ৫ উইকেট হারিয়ে ১৯৬ রানে।
প্রায় দু’শো রানের লক্ষ্য নিয়ে ব্যাট করতে নেমে খুব ভালো শুরু হয়নি বাংলাদেশের। ওপেনার লিটন দাসকে (১৩) সাঝঘরে পাঠিয়ে এখানেও ধাক্কা দেন হার্দিক। অপর ওপেনার তানজিদ হাসানকে নিয়ে কিছুটা সামাল দেওয়ার চেষ্টা চালান বাংলাদেশ অধিনায়ক। কিন্তু তা বেশিক্ষণ স্থায়ী হয়নি। তানজিদ (২৯) ও তাওহীদ হৃদয়কে (৪) পরপর আউট করে বংলাদেশ শিবিরে ফের আঘাত হানেন কুলদীপ যাদব। এরপরই ধস নামে তাদের মিডিল ওর্ডারে। দ্রুত ফিরে যান শাকিব (১১), মাহমাদুল্লাহর (১৩) মতো ব্যাটাররা। শান্ত ফেরেন ৪০রান করে। শেষদিকে রিশাদ হোসেন (২৪) কিছুটা চেষ্টা চালালেও নির্ধারিত ওভারে তাদের থামতে হয় ৮ উইকেটে ১৪৬ রানে।

Comments :0

Login to leave a comment