ADENO VIRUS WEST BENGAL

অ্যাডিনো রুখতে নির্দেশিকা রাজ্যের

রাজ্য জেলা কলকাতা

adeno virus west bengal bengali news

দেড়-দুই সপ্তাহ ধরে রাজ্যের শিশুদের মধ্যে থাবা বসিয়েছে অ্যাডিনো ভাইরাস। সোমবার থেকে অ্যাডিনো ভাইরাসে আক্রান্ত হয়ে প্রাণ হারিয়েছে ৫ শিশু। সরকারি ভাবে স্বীকার না করা হলেও গোটা রাজ্য জুড়ে বারোশো’র বেশি শিশু অ্যাডিনো ভাইরাসে আক্রান্ত হয়ে হাসপাতালে ভর্তি। সেই আবহে মঙ্গলবার অ্যাডিনো প্রতিরোধে একগুচ্ছ নির্দেশিকা প্রকাশ করল রাজ্যের স্বাস্থ্য দপ্তর।

নির্দেশিকায় রাজ্য স্বাস্থ্য দপ্তর জানিয়েছে, শিশুদের শ্বাসকষ্ট বা অ্যাকিউট রেসপিরেটরি ইনফেকশন( এআরআই) রোধে প্রত্যেকটি মেডিকেল কলেজ, জেলা হাসপাতাল, মহকুমা হাসপাতাল এবং স্টেট জেনারেল হাসপাতালে এআরআই ক্লিনিক খোলা হবে। এই ক্লিনিকগুলি ২৪ ঘন্টা খোলা থাকবে বলে স্বাস্থ্যদপ্তর নির্দেশিকায় জানিয়েছে। একইসঙ্গে একটি হেল্পলাইন নম্বরও চালু করেছে রাজ্য স্বাস্থ্যদপ্তর। নম্বরটি হল ১৮০০-৩১৩৪৪৪-২২২। 

নির্দেশিকা অনুযায়ী, হাসপাতালের সুপারকে না জানিয়ে কোনও এআরআই রোগীকে অন্য হাসপাতালে রেফার করা যাবে না। রেফার যদি একান্তই করা হয়, তাহলে যেই হাসপাতালে রেফার করা হচ্ছে, সেখানে আগাম বেডের ব্যবস্থা করে রাখতে হবে। একইসঙ্গে ভেন্টিলেটর এবং অন্যান্য আপৎকালীন সামগ্রী নিয়মিত পর্যবেক্ষণ করার নির্দেশ দেওয়া হয়েছে হাসপাতালের সুপারদের। একইসঙ্গে তাঁদের যে কোনও পরিস্থিতির জন্য তৈরি থাকতে বলা হয়েছে। 

স্বাস্থ্য দপ্তরের জানিয়েছে, এমআর বাঙ্গুর, বিধানচন্দ্র রায় শিশু হাসপাতাল, বাঁকুড়া সম্মিলনী হাসপাতাল, মালদা মেডিক্যাল কলেজ এবং হাসপাতাল সহ রাজ্যের পাঁচটি হাসপাতালকে কোভিড হাসপাতাল হিসেবে গড়ে তোলা হয়েছিল। ফলে অ্যাডিনো ভাইরাসের মতো ভাইরাস জনিত রোগ প্রতিরোধের অভিজ্ঞতা রয়েছে এই পাঁচ হাসপাতালের চিকিৎসকদের। অ্যাডিনো রুখতে সেই অভিজ্ঞতার উপরে জোর দিতে চাইছে রাজ্যের স্বাস্থ্যদপ্তর। তারফলে এই পাঁচ হাসপাতালের সঙ্গে রাজ্যের বাকি হাসপাতালগুলিকে সমন্বয় রেখে চলতে বলা হয়েছে নির্দেশিকায়। 

এর পাশাপাশি শিশুদের মাস্ক পরা, ভিড় এড়ানোর মতো বিষয়গুলিতে জোর দিয়েছে রাজ্য স্বাস্থ্যদপ্তর। শহর এবং গ্রামে এই বিষয়ে সচেতনতা গড়ে তুলতে আশা কর্মীদের প্রচার চালাতে নির্দেশ দেওয়া হয়েছে।

 

 

Comments :0

Login to leave a comment