RUSSIA UKRAINE INDIA

রাশিয়াকে বাইরে রেখে ইউক্রেন প্রস্তাব, সই দিল না ভারত

আন্তর্জাতিক

সুইৎজারল্যান্ডের সম্মেলনে ভোলোদিমির জেলেনস্কি।

রাশিয়াকে বাদ রেখেই ইউক্রেন সংঘাত নিরসনের সূত্র বের করতে বসেছিল আন্তর্জাতিক সম্মেলন। ইউক্রেনের অখন্ডতা অক্ষুণ্ণ রেখে সমাধানের পথ খোঁজার কথা বলাও হলো বিবৃতিতে। সুইৎজারল্যান্ডের এই সম্মেলনে যোগ দিলেও প্রস্তাবে সই করেনি ভারতের মতো একাধিক দেশ। 
রাশিয়া বাদ থাকলেও অংশ নিয়েছেন ইউক্রেনের রাষ্ট্রপতি ভোলোদিমির জেলেনস্কি। 
রবিবার ভারতীয় বিদেশ মন্ত্রক বিবৃতি দিয়ে জানায় যে আলোচনার মাধ্যমে রাশিয়া এবং ইউক্রেন সংঘাত নিরসনের পক্ষে ভারত। এই অবস্থানের কারণেই যোগ দিয়ে আশিটি দেশের এই সম্মেলনে। কিন্তু ভারত মনে করে সমাধানসূত্র খুঁজতে হলে দুই দেশকে নিয়েই বাস্তবসম্মত প্রক্রিয়া ঠিক করতে হবে। তবে অন্য দেশগুলির সঙ্গে ভারত এই প্রশ্নে যোগাযোগ রেখে চলবে। 
সৌদি আরব, দক্ষিণ আফ্রিকা, থাইল্যান্ড, ইন্দেনেশিয়া, মেক্সিকো, সংযুক্ত আরব আমিরশাহী সই করেনি প্রস্তাবে। বড় অর্থনীতির দেশ হলেও ব্রাজিলকে ‘দর্শক’ হিসেবে ডাকা হয়েছিল সম্মেলনে। ব্রাজিলও রাশিয়াকে সঙ্গে নিয়ে দু’দেশের মধ্যে অর্থবহ আলোচনার পক্ষে মত দিয়েছে।
ইউক্রেনকে ৫০ বিলিয়ন ডলার সাহায্য পাঠিয়ে অস্ত্র কিনতে সহায়তা করার প্রস্তাব গত সপ্তাহেই পাশ হয়েছে আমেরিকা নিয়ন্ত্রিত জোট জি-৭’র বৈঠকে। সেই বৈঠকে অংশ নেন ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীও।

Comments :0

Login to leave a comment