Amra Ram

সংবিধান হাতে নিয়ে শপথ নিলেন অমরা রাম

জাতীয়

সাংসদ হিসাবে শপথ নিলেন সিপিআই(এম) নেতা অমরা রাম। রাজস্থানের শিকর কেন্দ্র থেকে জয়ী হয়েছেন অমরা রাম। ৭০ হাজারের বেশি ভোটে ওই আসন থেকে বিজেপি প্রার্থীকে পরাজিত করেছেন তিনি।

বিজেপি সাংসদরা যখন শপথের পর ‘জয় শ্রীরাম’ বা ‘জয় জগন্নাথ’ স্লোগান দিচ্ছেন তখন সংবিধান হাতে নিয়ে শপথ নেওয়া কৃষক নেতা অমরা রামের মুখে শোনা গেলো ‘জয় জাওয়ান, জয় কিষান’। মঙ্গলবার প্রোটেম স্পিকারের কাছে শপথ নেন তিনি। শপথ শেষ করে সর্বভারতীয় কৃষক নেতা বলেন, ‘ইনক্লাব জিন্দাবাদ, জয় জাওয়ান জয় কিষান, জয় সংবিধান’।

সোমবার ট্র্যাক্টর নিয়ে দিল্লিতে প্রবেশ করেন এই কৃষক নেতা। তিনি বলেন, ‘‘আন্দোলনরত কৃষকদের দিল্লিতে ঢুকতে দেয়নি মোদী সরকার। আজ একজন কৃষক এবং তার ট্র্যাক্টর দুজনেই সংসদে প্রবেশ করলো।’’

উত্তর ভারতে রাজস্থানের সিকর দীর্ঘদিন সারা ভারত কৃষক সভার নেতৃত্বে আন্দোলনের কেন্দ্র। জলের দাবিতে, সেচের বিদ্যুতের দাবিতে, ফসল বিমার টাকার দাবিতে সিকর, হনুমানগড়ের মতো এলাকায় দিনের পর দিন ধরনায় বসে থেকেছেন কৃষকরা। কৃষকনেতা হান্নান মোল্লার নেতৃত্বে এই অঞ্চলে গড়ে উঠেছে জঙ্গী আন্দোলন। 
এবার রাজস্থানে ‘ইন্ডিয়া’ মঞ্চ লড়েছে একজোটে। সিকর কেন্দ্রে কৃষকনেতা এবং সিপিআই(এম) রাজ্য সম্পাদক অমরা রামকে সমর্থন জানায় কংগ্রেস। তাঁর সমর্থনে জনসভায় অংশ নেন প্রাক্তন মুখ্যমন্ত্রী অশোক গেহলট থেকে কংগ্রেস নেতা শচীন পাইলট। অমরা রাম সিকরের প্রতিটি বিধানসভায় পরিচিত রাজ্যের প্রাক্তন বিধায়ক হিসেবেও। 

Comments :0

Login to leave a comment